আগামী বছর অর্থাৎ ২০২০ সালের জানুয়ারি মাস থেকে শুরু করছে নতুন প্রকল্প। বিয়ে করলেই রাজ্য সরকারের পক্ষ থেকে নববধূকে ১০ গ্রাম সোনা উপহার দেওয়া হবে। এমনটাই ঘোষণা করেছে অসম সরকার।২০২০ সালের জানুয়ারি মাস থেকে অরুন্ধতী স্বর্ণ প্রকল্পের আওতায় নববধূকে এই সোনা উপহার হিসাবে দেওয়া হবে।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী জানা গেছে, অসমের অর্থমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, এই প্রকল্পের ফলে সরকারের প্রায় ৮০০ কোটি টাকা খরচ হবে। ৮০০ কোটি টাকা খরচ করে রাজ্যের নববধূদের সোনা উপহার দেওয়ার কারণ? জানা গিয়েছে, রাজ্যে বাল্যবিবাহ রোধ করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আসলে অরুন্ধতী স্বর্ণ প্রকল্পে নববধূর উপহার পাওয়ার ক্ষেত্রে কতগুলি শর্ত রয়েছে। যেমন, মেয়ের বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে এবং ছেলের বয়স ২১ বছর। এই বিয়ের রেজিস্ট্রি অবশ্যই করতে হবে। বিয়ের রেজিস্ট্রি করা না হলে নববধূ এই উপহার পাবেন না। বিয়েরও কোনও আইনি মান্যতা থাকবে না। অরুন্ধতী স্বর্ণ প্রকল্পের সুবিধা নিতে হলে আর একটি গুরুত্বপূর্ণ শর্ত হল, কনের পরিবারের বার্ষিক আয় পাঁচ লক্ষের কম হতে হবে।

অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, এই সোনা নববধূদের হাতে তুলে দেওয়া হবে না। রেজিস্ট্রি করার পরে সোনার মূল্য বাবদ ৩০ হাজার টাকা নববধূর ব্যাঙ্কে জমা করে দেওয়া হবে। তিনি জানান, এই সুবিধা শুধুমাত্র প্রথম বিয়ের ক্ষেত্রেই পাওয়া যাবে। এ ছাড়া এই বিয়েটি ১৯৫৪ স্পেশাল ম্যারেজ আইন অনুযায়ী হতে হবে।

మరింత సమాచారం తెలుసుకోండి: