মার্কিন যুক্তরাষ্ট্র সফররত ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর মার্কিন কংগ্রেসের এক সাংসদের সঙ্গে কাশ্মীর নিয়ে বৈঠক বাতিল করেছেন যা নিয়ে আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনা হয়েছে । এমনকি এই বৈঠক বাতিল প্রসঙ্গে মার্কিন কংগ্রেসের সাংসদ প্রমীলা জয়পাল টুইটারে মন্তব্য করেছেন , “এই বৈঠক বাতিল অত্যন্ত হতাশাজনক সিদ্ধান্ত। এর থেকে বোঝা যায় ভারত সরকার কোনও বিরোধী কণ্ঠ শুনতে চায় না।”
তবে জাতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি-এর খবর অনুযায়ী ,মার্কিন কংগ্রেসের সাংসদ প্রমীলা জয়পালের (Pramila Jayapal) সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) বৈঠক বাতিল প্রসঙ্গে বৃহস্পতিবার প্রতিক্রিয়া দিয়েছেন বিদেশমন্ত্রী। সম্প্রতি নিজের  এক রিপোর্টে  মোদী সরকারের কাশ্মীর নীতির সমালোচনা করেছিলেন এই মার্কিন সাংসদ। এবার এবিষয়ে  মার্কিন সফররত জয়শঙ্কর ওয়াশিংটন থেকে সংবাদ সংস্থা এ এন আই-কে জানান, “আমি মনে করি না এটা (পড়ুন সেই রিপোর্ট) কাশ্মীর পরিস্থিতির ওপর দুই দেশের একটা স্বচ্ছ বোঝাপড়া। কিংবা জম্মু-কাশ্মীরে (Jammu and Kashmir) আমাদের  সরকার ঠিক কি করছে সে বিষয়ে পর্যাপ্ত ধারণা নেই। তাই আমার ওর সঙ্গে বৈঠকের কোনও ইচ্ছে নেই।”

এবিষয়ে ওয়াশিংটন পোস্টের এক খবরে দাবি করা হয়েছে ভারতের বিদেশমন্ত্রী হঠাৎ এই বৈঠক বাতিল করেছেন। প্রথমে সে দেশের বিদেশমন্ত্রকের তরফে মার্কিন কংগ্রেস সদস্য ও জয়শঙ্করের বৈঠকের ব্যবস্থা হয়েছিল। বিদেশমন্ত্রকের তরফে দাবি করা হয়েছিল, প্রমীলা জয়পালকে বাইরে রেখে এই বৈঠক হবে। কিন্তু মার্কিন কংগ্রেস পত্রপাঠ সেই দাবি নাকচ করে দেওয়াতে জয়শঙ্করের এই সিদ্ধান্ত।
এই মার্কিন সফরে ভারতের বিদেশমন্ত্রীর একাধিক মার্কিন কূটনীতিকের সঙ্গে বৈঠক করার কথা ছিল। সেই তালিকায় ছিলেন মার্কিন বিদেশনীতি সম্পর্কিত কমিটির প্রধান রিপাবলিকান ইলিয়ট এঞ্জেল। সেই কমিটির সদস্য ছিলেন টেক্সাস থেকে নির্বাচিত রিপাবলিকান মাইকেল ম্যাককুল এবং রিপাবলিকান প্রমীলা জয়পাল।

మరింత సమాచారం తెలుసుకోండి: