দীর্ঘ ৮ বছর পর ফাঁসির সাজা বহাল রাখলেন দিল্লির পাতিয়ালা হাউস কোর্টের বিচারক সতীশ কুমার অরোরা।

আজ মঙ্গলবার বিকেল পাতিয়ালা হাউস কোর্টের বিচারক সতীশ কুমার অরোরা নির্ভয়া গণধর্ষণকাণ্ডে চার অপরাধীর মৃত্যুদণ্ড বহাল রাখার কথা ঘোষণা করে দেন। চলতি জানুয়ারির ২২ তারিখ তাদের সাজা কার্যকর করা হবে।

আট বছর আগে রাতের দিল্লিতে ফাঁকা বাসে প্যারামেডিক্যাল ছাত্রীকে ধর্ষণ করে নৃশংসভাবে মারধর করে রাস্তায় ফেলে রাখা হয়েছিল। তাকে সিঙ্গাপুরের হাসপাতালে চিকিৎসা করিয়েও শেষরক্ষা করা যায়নি। কোমায় থাকাকালীন মৃত্যু হয়। এরপরেই আদালতে মামলা চালিয়ে অবশেষে এত বছর পর নির্ভয়ার পরিবার স্বস্তি পেল।

আগামী ২২ জানুয়ারি নির্ভয়াকান্ডে অভিযুক্তদের ফাঁসি হবে বলে আদালত নির্দেশ দিল ।ওই দিন সকাল ৭টায় চার দোষী, পবন গুপ্ত, মুকেশ সিংহ, বিনয় শর্মা এবং অক্ষয় ঠাকুর সিংহকে ফাঁসিতে ঝোলানোর নির্দেশ দিল আদালত।  
এ দিন তিহাড় জেল থেকে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বিচারকের সঙ্গে কথা বলে ওই চার দোষী। তাদের বক্তব্য শোনার পর বিকাল ৫টা নাগাদ রায় দেন বিচারক। তবে দোষীরা চাইলে রায় সংশোধনের জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানাতে পারে। ক্ষমাভিক্ষাও করতে পারে। ফাঁসি কার্যকর করার নির্দেশ এগিয়ে আনতে পাতিয়ালা হাউস কোর্টে আর্জি জানিয়েছিলে নির্ভয়ার পরিবার। তাদের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারির আর্জি জানিয়েছিলেন নির্ভয়ার মা নির্ভয়া দেবী এবং বাবা বদ্রীনাথ সিংহ।
গত ১৮ ডিসেম্বর সেই আবেদনের শুনানি চলাকালীন, ৭ জানুয়ারি পর্যন্ত রায় স্থগিত রাখেন অতিরিক্ত দায়রা বিচারক সতীশ অরোরা। সেইসময় আদালতের মধ্যেই ভেঙে পড়েছিলেন নির্ভয়ার মা আশাদেবী। এ দিনও আদালতের রায়ের পর কান্না চেপে রাখতে পারেননি আশাদেবী। তবে দীর্ঘ আইনি লড়াইয়ের শেষে সাফল্যের তৃপ্তিও ছিল তাতে।

మరింత సమాచారం తెలుసుకోండి: