নির্বাচনের নির্দেশিকা জারি না হলেও প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ইতি মধ্যে প্রকাশ করা হয়েছে বিভিন্ন পুরসভার সংরক্ষিত আসনের তালিকা। তারই সঙ্গে সরকার সিদ্ধান্ত নিয়েছে ইভিএম নয় ব্যালটেই করা হবে পুরসভা নির্বাচন।
সূত্রের খবর অনুযায়ী ,রাজ্য নির্বাচন কমিশন ১০ ফেব্রুয়ারি পুর নির্বাচনে দিন ঘোষণা করতে পারে। সূত্রের আরো খবর,কলকাতা পুরসভার পর হাওড়া পুরসভার নির্বাচন হবে। এর পর রাজ্যের বাকি পুরসভাগুলির নির্বাচন করা হবে।
লোকসভা ভোটের ফল প্রকাশের পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ইভিএম নিয়ে তাঁর আপত্তির কথা জানিয়েছিলেন। অভিযোগ করেছিলেন ইভিএম-এ কারচুপি নিয়ে। মুখ্যমন্ত্রী ওনেক আগেই ঘোষণা করেছিলেন রাজ্যের পুর নির্বাচন করা হবে ব্যালট পেপারে।
 
রাজ্যেরনির্রবাচন কমিশন সূত্রে জানা গিয়েছে ২০১৮-তে পঞ্চায়েত নির্বাচন হয়েছিল ব্যালট পেপারে। ফলে পুর নির্বাচন ব্যালটে করতে তাদের কোনও অসুবিধা নেই। তবে পুরনির্বাচন ২ থেকে ৩ দফায় করার ইঙ্গিত মিলেছে রাজ্য নির্বাচন কমিশন সূত্রে।
রাজ্য নির্বাচন কমিশন ইতিমধ্যেই পুরসভাগুলির সংরক্ষিত আসনগুলির তালিকা প্রকাশ করেছে। কলকাতার পুরসভার ক্ষেত্রে ৪ মেয়র পারিষদ এবং ২ বরো চেয়ারম্যানের আসন সংরক্ষিত তালিকায় পড়েছে। কলকাতা পুরসভার ১৪৪ টি আসনের মধ্যে ৪৫ টি সাধারণ মহিলাদের জন্য সংরক্ষিত ড়াখা হয়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: