প্রত্যাশা মত মহারাষ্ট্রে সরকার গড়তে চলেছে এনসিপি-কংগ্রেস-শিবসেনা তিন দলের মিলিত জোট । এ বিষয়ে আগেই সিদ্ধান্ত হয়েছিল । তাতে সিলমোহর দিতে শুধুমাত্র বাকী ছিল । জানা গেছে , আজ বৃহস্পতিবার সকালে সোনিয়া গান্ধী মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে কংগ্রেস দলের ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকেন । সেই বৈঠকেই ঠিক হয় মহারাষ্ট্রে আর দেরি নয় এবার সরকার গড়ার দাবি জানাবে জোট ।
ওয়ার্কিং কমিটির সবুজ সংকেত পাওয়ার পরেই শিবসেনা ও এনসিপির সঙ্গে আলোচনা হয় । জানা গেছে , শিবসেনা মুখ্যমন্ত্রী পদ পাবে , কংগ্রেস উপ-মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী আর অর্থমন্ত্রী পাবে এনসিপি । এছাড়া বাকী মন্ত্রক কোন দল পাবে তা নিয়ে আগামী কাল শুক্রবার মুম্বইয়ে আলোচনা হবে । আলোচনার শেষেই সরকার গড়ার দাবি জানাবে শিবসেনা ।
তবে এটা স্পষ্ট যে , শিবসেনাই মহারাষ্ট্রে সরকার গড়তে চলেছে । আগামী দিনে মহারাষ্ট্রে এর জন্য বিজেপি ভাল খেসারত দিতে হবে বলে রাজনৈতিক মহল মনে করছে ।
তিন পক্ষের সরকারে থাকার জল্পনা আরও জোরদার করেছে এনসিপি নেতা নবাব মালিকের বক্তব্য। তিনি এ দিন বলেন, ‘‘শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসেকে ছাড়া মহারাষ্ট্রে কোনও সরকার গঠিত হতেই পারে না।’’
অচলাবস্থা যে কাটতে চলেছে তার ইঙ্গিত দিয়েছে শিবসেনাও। দলের মুখপাত্র সঞ্জয় রাউত এ দিন সকালে সাংবাদমাধ্যমকে বলেন, ‘‘দু’দিনের মধ্যেই জানিয়ে দেওয়া হবে সিদ্ধান্ত।’’
সরকার গড়ার বিষয়ে আলোচনা করতে বুধবার রাতেই পওয়ারের বাড়িতে যান কংগ্রেস ও এনসিপি-র শীর্ষ নেতারা। বৈঠক শেষে দু’দলই জানিয়েছিল, ইতিবাচক হয়েছে আলোচনা। এ দিন সকালে সোনিয়ার বাসভবন থেকে বৈঠক সেরে বেরিয়ে সবুজ সঙ্কেত দিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপালও। সংবাদ সংস্থাকে তিনি বলেন, ‘‘মঙ্গলবার রাতে আলোচিত বিষয়গুলি নিয়ে নিজেদের মধ্যে কথাবার্তা হয় দলের অন্দরে।’’ বেনুগোপাল আরও জানাচ্ছেন, শুক্রবারে মুম্বইয়ে একটি বৈঠক হবে। সরকার গঠনের সমস্ত শর্তগুলি খতিয়ে দেখে সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

మరింత సమాచారం తెలుసుకోండి:

way