বাংলা ভাষাতে কেন সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স হবে না ? এই প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায় । দেশজুড়ে বির্তক শুরু হয়েছিল ইংরেজি-হিন্দির সঙ্গে শুধুমাত্র গুজরাতি ভাষাতেই কেন জয়েন্ট এন্ট্রান্স (মেইন)-এর প্রশ্নপত্র হবে?  বাংলা ভাষাতে জয়েন্টের প্রশ্নপত্রের দাবিতে সরব হয়েছিল তৃণমূল। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তীব্র ক্ষোভ প্রকাশ জানিয়েছিলেন, অন্যান্য আঞ্চলিক ভাষার প্রতি বিমাতৃসূলভ আচরণ করছে কেন্দ্র।
এ বার বাংলা ভাষাতেও জয়েন্টের প্রশ্ন হতে চলেছে। শুধু বাংলাতেই নয় ২০২১ সালে ইংরেজি, হিন্দি, বাংলা, অসমিয়া, গুজরাতি, কন্নড়, মরাঠি, ওড়িয়া, তামিল, তেলুগু ও উর্দুতে প্রশ্নপত্র হবে বলে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রে খবর। অবশ্য ২০২০ সালের পরীক্ষা হিন্দি, ইংরেজি এবং গুজরাতিতেই হচ্ছে।
বাংলা ভাষায় প্রশ্নপত্রের দাবিতে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (‌‌এনটিএ)–‌কে চিঠিও দিয়েছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অন্যান্য রাজ্যের শিক্ষামন্ত্রীরাও চিঠি দেন। তা খতিয়ে দেখার পরই ওই ভাষাগুলিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।
এত দিন ধরে ইংরেজি ও হিন্দি ভাষায় জয়েন্ট এন্ট্রান্স (মেইন)-এর পরীক্ষা হত।  সম্প্রতি এনটিএ জানিয়েছিল, ২০২০–‌তে ইংরেজি,  হিন্দির পাশাপাশি গুজরাতি ভাষাতেও জয়েন্টের পরীক্ষা হবে। এর পরেই দেশ জুড়ে বিতর্ক শুরু হয়। বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র সংগঠনগুলির তরফে প্রতিবাদ জানানো হয়। বাংলা ভাষাতে পরীক্ষার দাবিতে লাগাতার প্রতিবাদ করতে থাকে তৃণমূল কংগ্রেস।
যে হেতু ২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্সের পরীক্ষা–‌সংক্রান্ত প্রস্তুতি একে বারে শেষ পর্যায়ে। তাই এ বার ‌‌ইংরেজি, হিন্দির সঙ্গে গুজারাতি‌‌ ভাষায় প্রশ্নপত্র হবে। পরবর্তী শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২১–‌এর জয়েন্টে ১১টি ভাষায় পরীক্ষা নেওয়া হবে।

మరింత సమాచారం తెలుసుకోండి: