সিবিএসই- দশম শ্রেণি ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ৭৫ শতাংশ বিদ্যালয়ে উপস্থিতি না থাকলে তাদের পরীক্ষাতেই বসতে দেবে না সিবিএসই বোর্ড । এক নির্দেশিকা জারি করে সিবিএসই বোর্ডের অনুমোদিত বিদ্যালয়গুলি এ বিষয়ে নির্দেশ পাঠানো হয়েছে । এটা এবছর থেকেই কার্যকর হবে ।
আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে সিবিএসই বোর্ডের পরীক্ষা শুরু হচ্ছে। যাদের বাধ্যতামূলক ৭৫ শতাংশ উপস্থিতি রয়েছে, কেবলমাত্র তাদেরই অ্যাডমিট কার্ড পাঠানো হবে। যেসব পরীক্ষার্থীর উপস্থিতি কম, তাদের তালিকা প্রতিটি আঞ্চলিক অফিসে পাঠানো হবে এবং ৭ জানুয়ারি বা তার আগে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
যেসব পরীক্ষার্থীর কম উপস্থিতির পিছনে যথার্থ কারণ রয়েছে, তাদের এ সম্পর্কিত নথি কর্তৃপক্ষের কাছে ৭ জানুয়ারির আগে জমা দিতে হবে। সার্কুলার অনুযায়ী, ৭ জানুয়ারির পর কোনও আবেদন গ্রাহ্য করা হবে না।
পরীক্ষা পাশ করবার জন্য, পরীক্ষার্থীদের থিওরি ও প্র্যাকটিকাল পরীক্ষা আলাদাভাবে ক্লিয়ার করতে হবে। সিবিএসই-তে পাশ মার্ক ৩৩ শতাংশ।
থিওরির পরীক্ষায় ৮০ নম্বর থাকবে। প্রশ্নপত্রের ধরনেও ব্যাপক রদবদল আনা হয়েছে। ৩৩ শতাংশ বিকল্প প্রশ্ন থাকবে। ছাত্রছাত্রীদের কাছে চিন্তাশীল প্রশ্নের উত্তর দেবার সুযোগ বেশি থাকছে। মুখস্থবিদ্যা উগরে দেওয়ার সুযোগ কমছে।  যেসব বিষয়ে প্র্যাকটিক্যাল নেই, তার জন্য ২০ নম্বর ইন্টারনাল অ্যাসেসমেন্ট থাকবে।

మరింత సమాచారం తెలుసుకోండి:

75%