প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনের দিন ঘোষিত হল । ১৯ ফেব্রুয়ারি  যাদবপুরে তিন বিভাগেই হবে ভোট গ্রহণ। পরেরদিন অর্থাৎ  ২০ ফেব্রুয়ারি হবে ভোট গণনা এবং ফলাফল প্রকাশ।
কলা, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং বিভাগের স্নাতক ও স্নাতকত্তর ছাত্র ছাত্রীরা এই ভোটে অংশগ্রহণ করবেন। একইসঙ্গে ২০২০ সাল থেকে এম.ফিল এর ছাত্র ছাত্রীরাও ভোট দিতে পারবেন। তবে অকৃতকার্যরা ভোটের প্রার্থী হতে পারবেন না। অর্থাৎ পাস করতে না পেরে একই স্তরে রয়ে গেছেন যাঁরা, তাঁরা ভোটে দাঁড়াতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
অক্টোবর মাসে রাজ্য সরকার ছাত্রভোটের বিজ্ঞপ্তি জারি করে স্পষ্ট জানায়, ছাত্র পরিষদ বা ছাত্র সংসদ নির্বাচন, যাই হোক তার জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই। সেই বিজ্ঞপ্তির পর প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের সিদ্ধান্ত নেয়। কিন্তু ঠিক হয়, ইউনিয়ন মডেলেই হবে ছাত্রভোট। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুক্রবার এ বিষয়ে প্রথম বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তির পরই প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে প্রথম ভোট হয়। ছাত্র সংসদ নির্বাচনের ক্ষেত্রে রাজ্য সরকার যে চলতি বিধি তা মেনে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ছাত্রভোট করা হয়নি। বরং আড়াই বছর আগে পর্যন্ত ঠিক যে নিয়মে ছাত্রভোট হয়ে এসেছে প্রেসিডেন্সিতে, সেই নিয়মেই আড়াই বছর হয় ছাত্র সংসদ নির্বাচন।

మరింత సమాచారం తెలుసుకోండి: