করোনাভাইরাসের হানা আটকাতে হিমশিম খাচ্ছে চিন সরকার। কাঁটাতার ছাপিয়ে সে ভাইরাস ছড়িয়ে পড়েছে এশিয়া-ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশে। ভারতেও ঢুকে পড়েছে করোনাভাইরাস। ভায়রোলজিস্ট ও চিকিৎসকদের মতে, এই ভাইরাসের কোনও প্রতিষেধক বা ওষুধ এখনও নেই। তাই তাকে রুখে দেওয়া ছাড়া বিকল্প কোনও পথও নেই। মারণ এই ভাইরাস থেকে দূরে থাকতে তাই সাবধানতাই একমাত্র অস্ত্র।

তার বয়স মাত্র তিরিশ ঘণ্টা। এক দিন আগেই জন্মেছে। কিন্তু সেই একরত্তির দেহেও এ বার হানা দিয়ে করোনা ভাইরাস  চিনের সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর উহানে জন্মানো একদিনের ওই শিশুকে নিয়ে হইচই শুরু হয়ে গিয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, ওই শিশুটিই এখন সর্বকনিষ্ঠ যার দেহে এই মারাত্মক ভাইরাসের লক্ষণ মিলল।

ওই নবজাতক ছেলে না মেয়ে, তা জানা যায়নি। তবে চিনা সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, শিশুটির মার শরীরে ওই ভাইরাস ছিল। তাঁর থেকে শিশুর দেহেও সংক্রমণ ছড়িয়েছে। আইসোলেশনে রেখে মা ও শিশুর চিকিৎসা চলছে। তবে তাঁরা কেমন আছেন, তা জানা যায়নি। চিনা সরকারি সংবাদ সংস্থা যদিও গত সোমবার জানিয়েছিল, গত সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত আর এক মহিলাও সন্তানের জন্ম দিয়েছেন। তবে সেই শিশুটির দেহে ভাইরাস মেলেনি।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, কাল পর্যন্ত চিনের মূল ভূখণ্ডে করোনাভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা ৫৬৩। আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়ে গিয়েছে ইতিমধ্যে। মৃতদের বেশির ভাগই হুবেই প্রদেশের বাসিন্দা। মূল ভূখণ্ডের বাইরে স্বশাসিত হংকংয়েও গত কাল মৃত্যু হয়েছে এক ব্যক্তির। ফিলিপিন্সের পরে চিনের বাইরে এই প্রথম কোনও ব্যক্তির মৃত্যু খবর জানা গেল। হংকং প্রশাসন আজই জানিয়েছে, চিনের মূল ভূখণ্ড থেকে সেখানে কেউ ঢুকলেই তাঁদের দু’সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার থেকে এই পদ্ধতি চালু হবে বলে জানিয়েছেন প্রশাসনিক প্রধান ক্যারি ল্যাম।

 

ভাইরাসের মোকাবিলা নিয়ে আজ ফের মুখ খুলেছেন প্রেসিডেন্ট শি চিনফিং। জানিয়েছেন, রোগ নিয়ন্ত্রণের খুব গুরুত্বপূর্ণ পর্যায়ে এখন দাঁড়িয়ে চিন। এই অবস্থায় স্থানীয় প্রশাসনকে তিনি অনুরোধ করেছেন, ভাইরাস আক্রান্তের খবর পাওয়া মাত্র যেন দ্রুত আইসোলেশনের ব্যবস্থা করা হয়। এই রোগ নিয়ে গুজব ছড়ানো বন্ধ করার উপরেও আজ জোর দিয়েছেন শি। এই ভাইরাস সংক্রান্ত খবর ফেসবুকে পোস্ট করার জন্য এক মহিলা সাংবাদিককে আজ গ্রেফতার করেছে মালয়েশিয়া পুলিশ। তিনি ঠিক কী পোস্ট করেছেন, তা স্পষ্ট নয়। তবে দোষী প্রমাণিত হলে তাঁর দু’বছর পর্যন্ত জেল হতে পারে বলে জানা গিয়েছে। 

চিনের মূল ভূখণ্ডের বাইরে আরও ২৬টি দেশে এই রোগ সংক্রমণের খবর মিলেছে। ব্রিটেন জানিয়েছে, এই সপ্তাহের শেষেই উহান থেকে তাদের দেশের নাগরিকদের শেষ দলটিকে এয়ারলিফ্ট করা হবে। গত শুক্রবার চিন থেকে ব্রিটেনে ফেরত আনা হয়েছে ৮৩ জনকে। 

উত্তর-পশ্চিম ইংল্যান্ডে তাঁদের আলাদা করে রাখা হয়েছে। ব্রিটেনে এখনও পর্যন্ত দু’জনের দেহে এই ভাইরাসের সংক্রমণ মিলেছে। গত কাল আরও তিনশো মার্কিন নাগরিককে চিন থেকে এয়ারলিফ্ট করেছে মার্কিন প্রশাসনও। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, এই ভাইরাসের মোকাবিলা করতে চিনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছেন তাঁরা। যদিও ট্রাম্প প্রশাসন যে ভাবে চিন থেকে আসা পর্যটকদের আমেরিকায় প্রবেশ নিয়ে কড়াকড়ি করছে, তাতে ক্ষুব্ধ বেজিং। ট্রাম্প অবশ্য বলেছেন, ‘‘দেশের মানুষকে রক্ষা করাই এখন আমাদের প্রথম লক্ষ্য। এই মারাত্মক ভাইরাস থেকে নাগরিকদের বাঁচাতে আমরা সব রকমের সতর্কতা নিচ্ছি।’’

 

మరింత సమాచారం తెలుసుకోండి: