করোনা আতঙ্ক দিন দিন বেড়েই চলেছে। চীনে করোনা ভাইরাসের জেরে মৃত্যু বেড়েই চলেছে। আরও বিভিন্ন দেশ থেকে ক্রমাগত মৃত্যুর খবর আসতে থাকছে। ভারতে মৃত্যুর খবর সেভাবে না থাকলেও ইতিমধ্যে আক্রান্ত হয়েছেন ৬ জন। তারা আইসোলেসন বিভাগে চিকিৎসাধীন। চিকিৎসকরা ক্রমাগত পরামর্শ দিয়ে চলেছেন করোনার হাত থেকে বাঁচার উপায় নিয়ে।

 

সংক্রমণ রুখতে বড় জমায়েত এড়াতে বলছেন চিকিৎসকেরা। হোলি আর সপ্তাহখানেক পরেই। করোনার কথা মাথায় রেখে মানুষকে সংযত থাকার বার্তা দিতে এ বারের ‘হোলি মিলন’ অনুষ্ঠান বাতিল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সন্ধ্যায় রাষ্ট্রপতি  রামনাথ কোবিন্দ জানান, রাষ্ট্রপতি ভবনের হোলির উৎসবও বাতিল হচ্ছে। তাঁদের পরে বিজেপির কিছু নেতা-মন্ত্রীও নিজেদের হোলির উৎসব বাতিলের ঘোষণা করেন।

 

স্বাস্থ্য মন্ত্রকের পর্যবেক্ষণ, বিদেশ থেকে আসা ব্যক্তিদের মাধ্যমেই ওই ভাইরাস ছড়াতে শুরু করেছে। প্রথমে ১২টি দেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিল স্বাস্থ্য মন্ত্রক। কিন্তু এখন ভারতে আসা প্রত্যেক বিদেশিকে নিজের স্বাস্থ্যের তথ্য এবং কোথায় যাচ্ছেন, বিস্তারিত  ভাবে জানাতে হবে। গেদে, পেট্রাপোল ও আগরতলা সীমান্তে খোলা হয়েছে মেডিক্যাল চেক-আপ পয়েন্ট।

 

ইটালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাগরিকদের দেওয়া সব ভিসা বাতিল করেছে কেন্দ্র। তবু যাঁরা এই সময়ে বাধ্য হয়ে ভারতে আসবেন, তাঁদের নতুন করে ভিসার আবেদন করতে হবে। তবে ওই সব দেশের কূটনীতিক, রাষ্ট্রপুঞ্জের আধিকারিক, বিমানকর্মী এবং অনাবাসী ভারতীয় কার্ডধারীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। ভারতীয়দের চিন, ইটালি, ইরান, দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলিতে যেতে বারণ করা হয়েছে। ইরানে বহু ভারতীয় আটকে রয়েছেন। তাঁদের জন্য তেহরানে করোনা-পরীক্ষা কেন্দ্র খুলছে মোদী সরকার। এক বিশেষজ্ঞ আগেই তেহরানে গিয়েছেন। পাঠানো হচ্ছে আরও তিন জনকে।

 

আজ গুরুগ্রামে একটি মোবাইল- ওয়ালেট সংস্থার এক কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। হর্ষ বর্ধন জানান, দিল্লির আক্রান্ত ব্যক্তির মাধ্যমেই আগরায় থাকা তাঁর পরিবারের ছ’জন সংক্রমিত হয়েছেন। ওই ব্যক্তির শরীরে ভাইরাসটি সক্রিয় থাকলেও বোঝা যায়নি। যাঁরা তাঁর সংস্পর্শে এসেছেন, তাঁরাই আক্রান্ত হয়েছেন। দুশ্চিন্তা সেখানেই। রাজস্থানে আসা ইটালির ১৬ পর্যটকের শরীরে ভাইরাস মিলেছে, এমনকি তাঁদের গাড়িচালকও আক্রান্তও। এক স্বাস্থ্য-কর্তার কথায়, ‘‘হতে পারে, ভারতে আসার সময়ে কারও শরীরে ওই ভাইরাস সুপ্ত অবস্থায় থাকল। কিছু দিন পরে স্বরূপ প্রকাশ করল। তখন মাঝের সময়টায় ওই ব্যক্তির মাধ্যমে সংক্রমণের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।’’

 

১৯ মার্চ জয়পুরে ৬০টি দেশের ২০০০ অতিথি নিয়ে বন্যপ্রাণ সম্মেলন শুরুর কথা ছিল। উদ্বোধনের কথা ছিল রাষ্ট্রপতির। তা বাতিল হয়েছে। সিএএ-র সমর্থনে হায়দরাবাদে ১৫ মার্চের সভা বাতিল করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভায় করোনা-পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। তার পরে প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি পি কে মিশ্র পরিস্থিতি খতিয়ে দেখতে প্রধানমন্ত্রীর সচিবালয়ের কর্তাদের সঙ্গে বৈঠক করেন। বিকেলে ফের আন্তঃমন্ত্রক বৈঠক হয়। সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছেন  মানবসম্পদ উন্নয়ন সচিব অমিত খারে। স্কুলপড়ুয়াদের মধ্যে সচেতনতা বাড়ানোয় জোর দিয়েছেন তিনি। দিল্লির একটি স্কুলে আজ আগাম গরমের ছুটি পড়েছে।

 

 

మరింత సమాచారం తెలుసుకోండి: