লন্ডন থেকে ফেরা করোনা আক্রান্ত  যুবকের সংস্পর্শে এসেছিলেন তাঁদের মধ্যে তিনজনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেল। তিন জনের মধ্যে দু’জন ওই যুবকের বাবা-মা। আর এক জন বাড়ির পরিচারিকা। বালিগঞ্জের পণ্ডিতিয়া রোডের কাছে বাড়ি ওই যুবকের। বছর ২২-এর ওই যুবক লন্ডন থেকে দিল্লি হয়ে কলকাতায় ফিরেছিলেন। বাড়ি ফেরার পর তিনি শহরের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়েছিলেন বলে অভিযোগ। স্বাস্থ্য দফতর ওই পরিবারের ১১ জনকে রাজারহাটের কোয়রান্টিনে পাঠিয়েছিল। ন্যাশনাল ইনস্টিটিউট অব এন্টেরিক অ্যান্ড কলেরা ডিজ়িজ় (নাইসেড) থেকে রবিবার তাঁদের রিপোর্ট আসে। তাতে দেখা যায়, ওই তিন জনের শরীরে কোভিড-১৯ ভাইরাসের উপস্থিতি রয়েছে।

 

গত ১৩ মার্চ লন্ডন থেকে শহরে ফেরেন করোনা আক্রান্ত ওই তরুণ। তার পরেই জ্বর এবং সর্দি-কাশির মতো উপসর্গ দেখা দেয় তাঁর। পরিস্থিতির অবনতি হলে বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখান থেকে তাঁর লালারসের নমুনা পাঠানো হয় নাইসেডে। শুক্রবার তার রিপোর্ট আসার পর জানা যায়, তিনি কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত।

 

স্বাস্থ্যভবন সূত্রে জানা যায়, গত ১৩ মার্চ সন্ধ্যায় ওই তরুণ লন্ডন থেকে দিল্লি হয়ে যখন কলকাতায় ফেরেন, সেই সময় থার্মাল স্ক্যানিং হয়েছিল তাঁর। কিন্তু তিনি  করোনা আক্রান্ত কি না, তা বিমানবন্দরে স্পষ্ট হয়নি। যেহেতু তিনি লন্ডন থেকে ফিরেছেন সে কারণে তাঁকে গৃহ পর্যবেক্ষণে থাকার পরামর্শ দেওয়া হয়। সেই মতো বাড়িতে থাকাকালীনই অসুস্থ হয়ে পড়েন তিনি।

 

మరింత సమాచారం తెలుసుకోండి: