বিশিষ্ট চিকিৎসক ডা. বিধানচন্দ্র রায়ের জন্মদিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন , এবার থেকে কিছু অর্থ খরচ করে সরকারি হাসপাতালেই বেসরকারি হাসপাতালগুলির মত রোগীরা পরিষেবা পাবে । সেই তিনি স্বাস্থ্য দফতরকে নির্দেশ দেয় । জেলা হাসপাতাল থেকে শুরু করে মেডিকেল কলেজগুলিতে উন্নত মানের কেবিন চালু করার । ইতিমধ্যে উন্নতমানের কেবিন তৈরি হয়ে গেলে সরকারি নির্দেশিকা ঘোষিত না হওয়ার কারণে তা এখনও কার্যকর হয়নি ।
কলকাতা মেডিক্যাল কলেজ থেকে শুরু করে এসএসকেএম বা এমআর বাঙুর হাসপাতাল সর্বত্র কেবিন তৈরির কাজ শেষ হলেও নির্দিষ্ট গাইডলাইন না থাকায় পরিষেবা আটকে ছিল। তবে এবার নির্দিষ্ট গাইডলাইন দিয়ে বেঁধে দেওয়া হল খরচ।
প্রায় বছর খানেক ধরে সরকারি হাসপাতালের এই বিলাসবহুল কেবিন ভাড়া নিয়ে বিতর্ক চলছিল। এবার সরকারি হাসপাতালের সেই বিলাসবহুল কেবিনের খরচ বেঁধে দিল রাজ্যের স্বাস্থ্য দফতর। রাজ্যের অর্থ দফতরের অনুমতি পাওয়ার পরই সেই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ইতিমধ্যেই।
রাজ্যের সরকারি হাসপাতালে মেডিক্যাল কলেজগুলিতে কত কেবিন ভাড়া নেওয়া হবে, আটেন্ডেন্ট খরচ কত, কী কী পরিষেবা মিলবে তার নির্দিষ্ট বিবরণ রয়েছে ওই বিজ্ঞপ্তিতে।
এক ঝলকে দেখে নেওয়া যাক কত টাকায় মিলবে কী পরিষেবা।
এ ক্ষেত্রে  তিন রকমের কেবিন থাকছে। ডাবল শেয়ারিং, সিঙ্গল কেবিন। সিঙ্গল লাগজারি কেবিন। জেলা হাসপাতালে এগুলির ভাড়া যথাক্রমে ৭৫০, ১০০০ এবং ১৫০০ টাকা। জেলার মেডিক্যাল কলেজে ভাড়া যথাক্রমে ১০০০, ১৫০০ এবং ২০০০ টাকা করে। কলকাতার মেডিক্যাল কলেজগুলি ভাড়া যথাক্রমে ২০০০, ২৫০০ এবং ৪০০০ টাকা। কলকাতায় ওই কেবিনে অ্যাটেন্ডেন্ট রাখতে দিনে ৭৫০ টাকা লাগবে। জেলার ক্ষেত্রে তা দিনে ৬০০ টাকা। জেলা বা কলকাতায় আইসিইউ পরিষেবার প্রয়োজন হলে তার জন্য অতিরিক্ত ১০০০ টাকা করে দিতে হবে। খাওয়া, ওষুধ, প্রয়োজনীয় সরঞ্জামের খরচ জোগাতে হবে রোগীর পরিবারকেই।
যদিও  রোগীর কেবিনে অ্যাটেন্ডেন্টের যোগ্যতার মাপকাঠির উল্লেখ নেই। কে কীভাবে সেখানে কাজ করবেন তারও কোনও উলেখ নেই। সরকারি নির্দেশিকা জারি হওয়ার পর বিরোধীরা অভিযোগ করেছেন , এতদিন মমতা বন্দ্যোপাধ্যায় বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়ার কথা বলছিলেন । হঠাৎ করে সরকারি হাসপাতালে বিলাস বহুল কেবিন তৈরি করা কেন হল ? তা এত টাকা দিয়ে ভাড়া দেওয়া হচ্ছে তাতে কী আদৌ রোগী ভর্তি হবে ? কারণ এই টাকায় তো বেসরকারি হাসপাতালে সব রকম সুযোগ সুবিধা পেতে পারে । যেখানে চিকিৎসকের অপ্রতুলতা সেখানে কীভাবে চিকিৎসা পরিষেবা উন্নত না করে , চিকিৎসকের সমস্যা না মিটিয়ে রোগী চিকিৎসা কীভাবে করবে সরকার ?


మరింత సమాచారం తెలుసుకోండి: