এটিএম ব্যবহার করে টাকা তুলতে গিয়ে পাননি কি ? বা টাকা পাওয়া তো দূরের কথা অ্যাকাউন্ট থেকে টাকা তুলে কেটে নেওয়ারও অভিযোগ ওঠে । এবার থেকে এমন হলে লাভ হবে গ্রাহকের । এই ধরনের অভিযোগ পেতে পেতে তিতিবিরক্ত হয়ে উঠেছে রির্জাভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ।এজন্য একাধিক অভিযোগও জমা পড়েছে রিজার্ভ ব্যাংক অফ ইণ্ডিয়ার কাছে। আর এতেই নয়া নিয়ম করেছে আরবিআই।নতুন নিয়ম অনুযায়ী এবার অনলাইন ট্রানজাকশান বা এটিএম লেনদেনের ক্ষেত্রে ট্রানজাকশান ফেল হলে ব্যাংকগুলিকে দিতে হবে ১০০ টাকা। এই টাকা সরাসরি জমা পড়বে সংশ্লিষ্ট গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে।ব্যাংকগুলিকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে বলে আরবিআই সূত্রের খবর।
আরবিআই জানাচ্ছে, নির্দিষ্ট সময়সীমার মধ্যে টাকার ট্রানজাকশান না হলে তার জন্য দায়ী ব্যাংক। তাই গ্রাহককে এই সমস্যার সমাধান ব্যাংকই দেবে। এজন্য ফেলড ট্রানজাকশান পিছু ১০০ টাকা দিতে হতে পারে ব্যাংককে। আরবিআইয়ের গাইডলাইন বলছে, ইউপিআই, ই ওয়ালেটের গ্রাহকদেরও এই সুবিধা থাকবে।
আরবিআই জানাচ্ছে, গ্রাহক হেনস্থা কোনওভাবেই বরদাস্ত নয়। এটিএম ট্রানজাকশানে যাতে বারবার সমস্যায় না পড়তে হয় গ্রাহককে, তারজন্যই এই ব্যবস্থা বলে জানা গিয়েছে। কারণ ট্রানজাকশান সফল না হলে, তার জন্য গ্রাহক দায়ী নয়, বরং তাঁরই সময় নষ্ট হয় ও তাঁকেই ভোগান্তির শিকার হতে হয়। যদি ফেইলড এটিএম ট্রানজাকশানে গ্রাহকের টাকা কাটে, তাহলে সংশ্লিষ্ট ব্যাংক সেই টাকা ৫দিনের মধ্যে ফিরিয়ে দিতে বাধ্য থাকবে। সেই সময়সীমা পেরিয়ে গেলে প্রতিদিন ১০০ টাকা করে পেনাল্টি বা ক্ষতিপূরণ দিতে হবে ব্যাংককে। জানিয়ে দিয়েছে আরবিআই।


మరింత సమాచారం తెలుసుకోండి:

atm