বলিউডের জন্য ২০১৯ কেমন গেল? কোন কোন ছবি বাণিজ্যিক ভাবে সফল হল? এখানে রইল সেরকমই একটি তালিকা। বক্সঅফিসে বাণিজ্যসফল প্রথম কুড়িটি ছবির নাম। ২৫ ডিসেম্বর, ২০১৯-এর পর মুক্তিপ্রাপ্ত ছবিগুলিকে অবশ্য এই হিসেবের বাইরে রাখা হয়েছে।

২০১৯-এর ২৮ জুন মুক্তি পায় ‘আর্টিকল ১৫’। আয়ুষ্মান খুরানা, ঈশা তলওয়ার অভিনীত ছবিটি সমালোচক মহলে চূড়ান্ত প্রশংসিত।অন্যধারার ছবিটি বক্স অফিসেও সফল। ব্যবসা করেছে ৯২ কোটি টাকার।

টাইগার শ্রফ, অনন্যা পাণ্ডে অভিনীত ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার-টু’ মুক্তি পায় এ বছর জুনে। ব্যবসা করেছে ৯৮ কোটি টাকার।

১২৬ কোটি টাকার লক্ষ্মীলাভ করেছে ‘লুকা ছুপি’। কার্তিক আরিয়ান, কীর্তি শ্যানন অভিনীত এই ছবিটি মুক্তি পেয়েছিল ১ মার্চ।

অনেক সাড়া জাগিয়ে মুক্তি পেয়েছিল ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’। কঙ্গনা রানাউতের এই ছবি সমালোচিত হলেও ব্যবসা মন্দ হয়নি। বক্স অফিস কালেকশন ১৩৩ কোটি। এই ছবি মুক্তি পেয়েছিল ২৫ জানুয়ারি।

অজয় দেবগণ, তব্বুর ছবি ‘দে দে প্যায়ার দে’ মুক্তি পায় মে মাসে। ব্যবসার পরিমাণ ১৩৮ কোটি টাকা।

অমিতাভ বচ্চন, তাপসী পান্নুর অসামান্য অভিনয়ে সমৃদ্ধ থ্রিলার ‘বদলা’ এ বছরের অন্যতম সফল ছবি। মুক্তি পেয়েছিল মার্চ মাসে। ব্যবসা করেছে ১৩৮ কোটি টাকার।

আয়ুষ্মান খুরানা, ভূমি পেডনেকর অভিনীত ‘বালা’ এ বছর দর্শকদের মন জয় করেছে। সামাজিক বার্তাবাহী ছবিটি মুক্তি পেয়েছিল নভেম্বর মাসে। ব্যবসা করেছে ১৪৭ কোটি টাকা।

আপাতত ১০০ কোটির ক্লাবেই রাখতে হচ্ছে ‘দবং‌ থ্রি’-কে। ছবি মুক্তি পেয়েছে ২০ ডিসেম্বর। কিন্তু দু সপ্তাহের মধ্যেই সলমন-ম্যাজিক পৌঁছেছে ১৭৯ কোটিতে। এই ছবি যে আরও অনেক রেকর্ড চুরমার করবে, তা নিয়ে সন্দেহ নেই বিশেষজ্ঞদের।

এ বছরও দেশাত্মবোধক ছবির পারফরম্যান্স বেশ ভাল। অক্ষয় কুমার, পরিণীতি চোপড়া অভিনীত ‘কেশরী’ ব্যবসা করেছে ২০৭ কোটি টাকা। মুক্তি পেয়েছিল মার্চ মাসে।

বাস্তবের সংগ্রামের কাহিনি ‘সুপার ৩০’-ও পাল্লা দিয়েছে বক্স অফিসে।হৃতিক রোশনের এই ছবি মুক্তি পেয়েছিল জুলাইয়ে। এ বছর ব্যবসা করেছে ২০৯ কোটি টাকা।

সেপ্টেম্বরে মুক্তি পায় ‘ছিছোরে’। সুশান্ত সিংহ রাজপুত, শ্রদ্ধা কপূর অভিনীত ছবিটি ২১২ কোটি টাকা লক্ষ্মীলাভ করেছে।

এ বছর ‘টোটাল ধামাল’-এ ফের ফিরে আসে মাধুরী ম্যাজিক। মাধুরী দীক্ষিত, অজয় দেবগণের এই ছবি ব্যবসা করেছে ২২৮ কোটি টাকার। ছবি মুক্তি পেয়েছিল ফেব্রুয়ারি মাসে।

রণবীর সিংহ-আলিয়া ভট্টের দুরন্ত অভিনয় ছিল ‘গাল্লি বয়’ ছবির মূল আকর্ষণ। ফেব্রুয়ারিতে মুক্তিপ্রাপ্ত ছবিটি তুমুল জনপ্রিয় হয়। বক্স অফিসে ব্যবসার পরিমাণ ২৩৮ কোটি টাকা।

অক্ষয় কুমার, ববি দেওল, রীতেশ দেশমুখ, কীর্তি শ্যানন অভিনীত ‘হাউজফুল ফোর’ মুক্তি পেয়েছিল অক্টোবরে। বহু তারকাখচিত এই ছবি বক্স অফিসে দারুণ সফল। ব্যবসা ছুঁয়েছে ২৭৯ কোটি টাকা।

এ বছরের নারীকেন্দ্রিক ছবির মধ্যে অন্যতম, স্বাধীনতা দিবসে মুক্তি পাওয়া ‘মিশন মঙ্গল’। বিদ্যা বালন, তাপসী পান্নু, সোনাক্ষী সিংহ, অক্ষয় কুমার অভিনীত এই ছবির বাণিজ্য স্পর্শ করেছে ২৯০ কোটি টাকা।

সলমন-ক্যাটরিনার ছবি ‘ভারত’ ঢুকে পড়েছে ৩০০ কোটির ক্লাবে। ৫ জুন মুক্তি পাওয়া এই ছবি বাণিজ্য পৌঁছেছে ৩২৫ কোটিতে।

‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’-এ অভিনয়ের সুবাদে সেরা অভিনেতা হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছেন ভিকি কৌশল। বক্স অফিসেও প্রথমসারিতে এই ছবি। ব্যবসা করেছে ৩৪২ কোটি টাকা। ছবি মুক্তি পেয়েছিল জানুয়ারিতে।

একরোখা, প্যাশনেট প্রেমিকের ভূমিকায় এ বার বাজিমাত করেছেন শাহিদ কপূর। কিয়ারা আডবাণীর বিপরীতে তাঁর অভিনয় ‘কবীর সিংহ’ ছবির সাফল্যের রসায়ন। পুরুষতান্ত্রিকতার অভিযোগ উঠলেও দেশ জুড়ে সুপারহিট এই ছবি। ব্যবসা পৌঁছেছে ৩৭৯ কোটিতে। ছবিটি মুক্তি পেয়েছিল ২১ জুন।

এ বছর ৪০০ কোটির ক্লাবে পৌঁছেছে দু’টি মাত্র ছবি। তার মধ্যে একটি প্রভাস, শ্রদ্ধা কপূরের ‘সাহো’। ছবিটি মুক্তি পেয়েছিল অগস্টে। ছবির ব্যবসা ছুঁয়েছে ৪৩৩ কোটি টাকা।

 

మరింత సమాచారం తెలుసుకోండి: