দুই প্রজন্মকে অনুপ্রাণিত করে যাচ্ছেন তিনি। ৭৬ বছর বয়সেও তিনি দাপটের সঙ্গে কাজ করে যাচ্ছেন। নিরলস পরিশ্রম অনেকের কাছেই শিক্ষণীয়। মঙ্গলবার ট্যুইট করে একথা জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর। জাভড়েকর ‘দাদা সাহেব ফালকে’ পুরস্কারের জন্য অভিনন্দন জানিয়েছেন অমিতাভ বচ্চনকে। তিনি মনে করেন, দেশ ও আন্তর্জাতিক স্তরে দুই প্রজন্মকে অনুপ্রাণিত করেছেন তিনি। এই খবর ছড়িয়ে পড়ার পরই শুভেচ্ছা বার্তায় ভাসছে বিগ বি’র সোশ্যল হ্যান্ডেলের ওয়াল। খুশি বিশ্ব জুড়ে তাঁর অগণিত ভক্তরা।

বাবার এই পুরস্কার উচ্ছ্বসিত অভিষেক বচ্চন। তিনি অভিনন্দন জানিয়ে নিজেকে গর্বিত মনে করছেন।

অমিতাভ বচ্চনের দাদা সাহেব ফালকে পুরস্কারের জন্য শুভেচ্ছা জানিয়েছেন লতা মঙ্গেশকর। তিনি লেখেন, ঐতিহাসিক ঘটনা বলে উল্লেখ করে অভিনন্দন জানিয়েছেন তিনি।

জুরি মেম্বার ছিলেন আশা ভোঁসলে। তিনিও ভীষণ খুশি। অভিনন্দ জানিয়েছেন অমিতাভ বচ্চনকে।

‘দাদা সাহেব ফালকে’ পুরস্কার ছাড়াও অনেক পুরস্কারে সম্মানিত হয়েছেন সিনিয়র বচ্চন। ১৯৮৪ সালে পদ্ম, ২০০১-এ পদ্মভূষণ এবং ২০১৫ সালে পদ্মবিভূষণ সম্মান পেয়েছেন তিনি। এছাড়াও ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান দ্য নাইট অফ দ্য লেজিও (২০০৭) পেয়েছেন অমিতাভ বচ্চন। এছাড়াও ‘অগ্নিপথ’, ‘পা’ এবং ‘পিকু’ ছবির জন্য সেরা অভিনেতা বিভাগে জাতীয় পুরস্কার, ১৭টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড ও পাঁচটি আইফা অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি।

হিন্দি কবি হরিবংশরাই বচ্চন ও সমাজকর্মী তেজি বচ্চনের সন্তান অমিতাভ বচ্চন। ১৯৪২ সালে ১১ অক্টোবর এলাহাবাদে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্থানি’ ছবির মাধ্যমে বলিউডে ডেবিউ করেন তিনি। তারপর একের পর এক সুপার হিট ব্লকব্লাস্টার ছবি উপহার দিয়েছেন ইন্ডাস্ট্রিকে। শাহরুখ খানের প্রযোজনায় বদলা ছবিতে শেষ দেখা গিয়েছিল তাঁকে। তারপর ছোট পর্দা ও সঞ্চালনার কাজে ব্যস্ত তিনি।


మరింత సమాచారం తెలుసుకోండి: