দার্জিলিং-এ তৈরি হবে এডুকেশনাল হাব । এটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বপ্ন । তা বাস্তবায়নের লক্ষ্যে বুধবারের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী আধিকারিকদের কাছে জানতে চান বিশ্ববিদ্যালয় তৈরি করতে কত টাকা লাগবে । আধিকারিক বলেন “আনুমানিক ৩৩০ কোটি টাকা খরচ হতে পারে”। এই শুনেই ক্ষিপ্ত হয়ে পড়েন মুখ্যমন্ত্রী। কার্যত ধমক দিয়ে মমতাকে বলতে শোনা যায়, “একটা বিশ্ববিদ্যালয় করতে এত টাকা লাগে? সরকারের টাকা কি সস্তা? যে শিশুর বিয়েই হল না তার বিয়ের পরিকল্পনা করে নিলেন? সরকারকে একটু নিজের ভাবুন।”
ইদানিং প্রশাসনিক বৈঠকে অত্যধিক টাকা খরচের বিরুদ্ধে বারবার সরব হতে শোনা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এর আগেও বিভিন্ন প্রশাসনিক বৈঠকে ক্ষোভ উগড়ে দিয়েছেন তিনি। আমলা থেকে সাংসদ, বিধায়ক অত্যধিক খরচের জন্য মুখ্যমন্ত্রীর ধমক থেকে বাদ যাননি কেউই। কাটমানি নিয়েও এই দিন সরব হতে শোনা যায় মুখ্যমন্ত্রীকে। এই সভাতে প্রশাসনিক কর্তাদের কড়া ভাবে তিনি বলেন, “কে কোথায় লোকালি ফোর্স করছেন সে ব্যাপারে নজর রাখবেন। অনেক কন্ট্রাকট্যারই আছেন যারা এত টাকা দিতে হবে বলে চলে যান, সেইরকম যেন না হয়।”
মূলত সরকারি খরচ কমাতে তৎপরতা দেখাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । সরকারি খরচে অনেকটাই লাগাম টানা হচ্ছে । তাই বিশ্ববিদ্যালয় তৈরি করতে ৩৩০ কোটি টাকা লাগবে শুনে তিনি বিরক্ত হয়েছেন । তবে বিল্ডিং তৈরি থেকে শুরু করে পরিকাঠামো নির্মাণের জন্য ৩৩০ কোটি লাগতে পারেই । কারণ আজ থেকে ৫ বছর আগে আলিয়া বিশ্ববিদ্যালয় তৈরি করতে ২৮০ কোটি টাকারও বেশি খরচ হয়েছে।


మరింత సమాచారం తెలుసుకోండి: