আসন্ন সংসদের শীতকালীন অধিবেশনে বিরোধী আসনে বসবে শিবসেনা । এমনিতেই মোদী সরকার থেকে তারা সমর্থন প্রত্যাহার করে নিয়েছে , মন্ত্রীসভা থেকে তাদের একমাত্র মন্ত্রী পদত্যাগ করেছেন । এমনকি এনডিএ-র বৈঠকও বয়কট করে মোদী-শাহদের স্পষ্ট বার্তা দিলেন উদ্ধব ঠাকরে । প্রায় ‍ত্রিশ বছর ধরে এক সঙ্গে থাকার পর এই প্রথম শিবসেনা সংসদে এবং দেশের রাজনীতিতে বিজেপি ছাড়া নিজেদের অস্তিত্ব বজায় রাখার চেষ্টা করবে । তবে মনে রাখতে হবে শিবসেনা ১৯৬৫ সাল থেকে দেশে রাজনীতি করছে । আরএসএস-এর রাজনৈতিক শাখা বিজেপি-র জন্ম হওয়ার পর থেকে শিবসেনা তাদের সব সাংগঠনিক শক্তি বিজেপির হাতে তুলে দিয়েছিল ।
সোমবার থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে। সেখানে বিজেপির শরিক হিসাবে নয়, বরং বিরোধী হিসাবেই তারা হাজির থাকতে চায় বলে সেনা সূত্রে খবর। সেই মতো রাজ্যসভায় বসার আসনেও বদল ঘটানো হয়েছে বলে জানিয়েছেন দলের মুখপাত্র সঞ্জয় রাউত। শনিবার সংবাদমাধ্যমে সঞ্জয় রাউত বলেন, ‘‘রাজ্যসভায় শিবসেনার দুই সাংসদের বসার জায়গা পাল্টানো হয়েছে বলে জানতে পেরেছি আমরা।’’ সঞ্জয় রাউত নিজেও রাজ্যসভার সাংসদ। তাঁর বসার জায়গাও পাল্টাচ্ছে কি না, তা যদিও জানাননি তিনি। তবে সেনা সূত্রে জানা গিয়েছে, এখন থেকে বিরোধীদের দিকের পঞ্চম সারিতে বসবেন দলের সাংসদরা।
অন্য দিকে, আজ রবিবার  শীতকালীন অধিবেশনের আগে রবিবার এনডিএ শরিকদের নিয়ে দিল্লিতে বৈঠককে বসতে চলেছে বিজেপি । জানা গেছে এই বৈঠকে  শিবসেনার তরফে কেউ হাজির থাকছেন না। এ প্রসঙ্গে সঞ্জয় রাউত বলেন, ‘’১৭ নভেম্বর বৈঠক হচ্ছে বলে জানতে পেরেছি। কিন্তু মহারাষ্ট্রের যা পরিস্থিতি, তাতে ওই বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমাদের মন্ত্রী তো সরকার থেকে ইস্তফাও দিয়ে দিয়েছেন। তা ছাড়া আগের এনডিএ-র সঙ্গে আজকের এনডিএ-র আকাশ-পাতাল তফাত। বর্তমানে আহ্বায়ক সদস্য কে? যে লালকৃষ্ণ আডবাণী এনডিএ-র প্রতিষ্ঠা করেছিলেন তিনিই বেরিয়ে গিয়েছেন। সক্রিয় রাজনীতিতেই নেই তিনি।’’তা হলে কি শিবসেনার এনডিএ ছেড়ে যাওয়া শুধু সময়ের অপেক্ষা? জবাবে সঞ্জয় রাউত বলেন, ‘‘তা বলা যেতেই পারে। তাতে কোনও সমস্যা নেই।’’


మరింత సమాచారం తెలుసుకోండి: