২০২০ সালে বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু মুজিবর রহমানের জন্ম শতবর্ষ।  এই উপলক্ষে বাংলাদেশ ২০২০ সাল জুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে । ২০২০ সালের মার্চ মাসে ধুমধামের সঙ্গে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী পালন করতে চলেছে বাংলাদেশ সরকার। এই অনুষ্ঠানেই নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এই প্রসঙ্গে আওয়ামী লিগ তথা শাসক দলের আন্তর্জাতিক বিষয়ক সচিব শাম্মি আহমেদের মতে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হবে আগামী বছর ১৭ই মার্চ। এই অনুষ্ঠানেই ভারতের প্রধানমন্ত্রীকে অতিথি হিসাবে চাইছে বাংলাদেশ সরকার। ইতিমধ্যেই নরেন্দ্র মোদীকে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে বলে জানান শাম্মি আহমেদ।

জাতির জনকের শতবর্ষ উদযাপনের ক্ষেত্রে বড়সড় অনুষ্ঠানের তালিকা ভেবে রেখেছে বাংলাদেশ। আগামী বছর অর্থাৎ ২০২০ এর মার্চ থেকে শুরু হয়ে এই অনুষ্ঠান চলবে বছরভর ২০২১ সাল পর্যন্ত। বাংলাদেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু মুজিবর রহমান বাংলাদেশ ‘মুক্তিযুদ্ধে’ সামনে থেকে নেতৃত্ব দেন। তৎকালীন আওয়ামী লিগের প্রধান হিসাবে পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতার ডাক দেন। তাঁর অসহযোগ আন্দোলন বাংলাদেশ জনপ্রিয়তা পায়। বিপুল জনসমর্থনে বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের অন্যতম মুখ হয়ে ওঠেন তিনি।
১৯৭১ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত পাক সেনাবাহিনীর বিরুদ্ধে অসম যুদ্ধে সামিল হয়েছিলেন মুক্তিযোদ্ধারা। বাংলাদেশের এই স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর পাশে দাঁড়িয়েছিল ইন্দিরা গান্ধীর সরকার। ভারতের সহযোগিতায় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করে পাক সেনাবাহিনী। আসে কাঙ্খিত স্বাধীনতা। পৃথিবীর বুকে জন্ম নেয় বাংলাদেশ। দেশ স্বাধীন হওয়ার পর দ্বিতীয়বার প্রধানমন্ত্রী থাকাকালীন অরাজক পরিস্থিতির মধ্যে আততায়ীর হাতে ১৯৭৫ সালে খুন হয়ে যান।

మరింత సమాచారం తెలుసుకోండి: