মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকেই এবার উদ্ধব ঠাকরে সংযত আচরণ করছেন । আজ রবিবার ছিল মহারাষ্ট্র বিধানসভায় স্পিকার নির্বাচন । স্পিকার হিসাবে কংগ্রেসে নানা পটেল নির্বাচিত হওয়ার পথে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর থেকেই অনেকটাই সংযত তিনি। আক্রমণ বা কটাক্ষ নয়, সংযমী ঢঙে ইতস্তত না করেই উদ্ধব ঠাকরে রবিবার বিধানসভায় দাঁড়িয়ে বললেন, পূর্বসূরি দেবেন্দ্র ফডণবীসের কাছ থেকে অনেক কিছু শিখেছি। ওঁর সঙ্গে বরাবর যেমন বন্ধুত্বের সম্পর্ক  ছিল, তেমনই থাকবে।
মুখ্যমন্ত্রী হওয়ার পর এ দিনই বিধানসভায় ছিল তাঁর প্রথম দিন। গত কয়েক সপ্তাহ ধরে রাজ্যের সরকার গঠন নিয়ে চরম রাজনৈতিক টানাপড়েন চলেছে। নানা উত্থান-পতনের মধ্য দিয়ে অবশেষে উদ্ধব ঠাকরের নেতৃত্বে শিবসেনা, এনসিপি ও কংগ্রেস জোট সরকার গড়েছে।

বিজেপির নাম করে উদ্ধব বলেন, “আমি খুব ভাগ্যবান এক জন মুখ্যমন্ত্রী। যারা এত দিন আমার সঙ্গে ছিলেন, তাঁরাই এখন আমার বিরোধিতা করছে। অন্য দিকে, যারা বিরোধিতা করেছিলেন, এখন তাঁরাই আমার পাশে।” পাশাপাশি তিনি এটাও বলেন, “যা হয়েছে সবই আমার ভাগ্য আর মানুষের আশীর্বাদের কারণে। কাউকে কোনও দিন বলিনি মুখ্যমন্ত্রী হব, কিন্তু শেষ পর্যন্ত তা হল।” মুখ্যমন্ত্রী হওয়ার পর এ দিনই বিধানসভায় ছিল তাঁর প্রথম দিন। গত কয়েক সপ্তাহ ধরে রাজ্যের সরকার গঠন নিয়ে চরম রাজনৈতিক টানাপড়েন চলেছে। নানা উত্থান-পতনের মধ্য দিয়ে অবশেষে উদ্ধব ঠাকরের নেতৃত্বে শিবসেনা, এনসিপি ও কংগ্রেস জোট সরকার গড়েছে।

మరింత సమాచారం తెలుసుకోండి: