সূত্রের খবরানুযায়ী খুব সম্ভবত ভারত সফর এড়িয়ে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এর আগে নয়াদিল্লী জানিয়েছিল এসসিও সম্মেলনে ইমরান খানকে আমন্ত্রণ জানানোর কথা। তবে সেই আমন্ত্রণ পুরোপুরি প্রত্যাখ্যান না করে পরিবর্ত হিসেবে ইমরান তাঁর বিদেশমন্ত্রীকে পাঠাতে পারেন বলে পাক প্রশাসনের এক শীর্ষ কর্তাকে উদ্ধৃত করে জানিয়েছে সংবাদ সংস্থা আইএএনএস।

এ বছর এসসিও সম্মেলনের আয়োজক দেশ ভারত। সম্মেলনের রীতি মেনে আটটি সদস্য দেশ ছাড়াও পর্যবেক্ষক ও আলোচক দেশের শীর্ষ প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে বলে বৃহস্পতিবার জানান ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। তখনই কূটনৈতিক মহলের আশঙ্কা ছিল, পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় পাক যোগের প্রমাণ, তার জেরে বালাকোটে ভারতীয় বায়ুসেনার অভিযান, ৩৭০ অনুচ্ছেদ রদ ঘিরে নয়াদিল্লি-ইসলামাবাদ সম্পর্কের ফাটল যা চওড়া হয়েছে, তা উপেক্ষা করে ইমরানের ভারত সফরে আসা কার্যত অসম্ভব।

এ বার সেই ইঙ্গিতই দিলেন পাক প্রশাসনের এক শীর্ষ কর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্তা আইএনএস-কে বলেছেন, ‘‘বালাকোটের পর ভারত-পাক সম্পর্কের যে অবনতি হয়েছে, তার পরে ভারত সফরে গেলে ইমরান খানের পক্ষে তার যথার্থতা ব্যাখ্যা করা কঠিন। খুব সম্ভবত, তিনি তাঁর বিদেশমন্ত্রীকে পাঠাবেন।’’ কূটনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, তাতে নিমন্ত্রণ রক্ষাও হবে আবার নিজে এলে দেশের অভ্যন্তরে যে প্রশ্নের মুখে পড়তেন, তাও এড়াতে পারবেন তিনি।

 

ভারতীয় উপমহাদেশের আঞ্চলিক নিরাপত্তা ও অর্থনীতি বিষয়ক আট সদস্যের সংগঠন এসসিও-র নেতৃত্বে রয়েছে চিন। সদস্য দেশ হিসেবে ২০১৭ সালে অন্তর্ভুক্ত হয়েছে ভারত ও পাকিস্তান। চিন, পাকিস্তান ও ভারত ছাড়াও কাজাখস্তান, কিরঘিজস্তান, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান ও আফগানিস্তান এই সংগঠনের সদস্য দেশ। সংগঠনে রয়েছে চার পর্যবেক্ষক দেশ— আফগানিস্তান, বেলারুশ, ইরান ও মঙ্গোলিয়া। এ ছাড়া আলোচনার অংশীদার ছ’টি দেশ হল আজারবাইজান, আর্মেনিয়া, কম্বোডিয়া, নেপাল, তুরস্ক ও শ্রীলঙ্কা।

 

 

మరింత సమాచారం తెలుసుకోండి: