উপত্যকার স্কুলশিক্ষা অধিকর্তা মহম্মদ ইউনিস মালিক জানিয়েছেন, সমস্ত প্রস্তুতি শেষ হয়ে গিয়েছে। সোমবার থেকে উপত্যকার সমস্ত স্কুল খুলে যাচ্ছে। শ্রীনগরের স্কুলগুলিতে সকাল ১০টা থেকে দুপুর ৩টে পর্যন্ত ক্লাস চলবে। অন্যত্র বেলা সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ৩টে পর্যন্ত স্কুল খুলে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

অবরুদ্ধ কাশ্মীরে সোমবার থেকে সমস্ত স্কুল খুলে যাচ্ছে। গত বছর অগস্ট মাসে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকেই নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে সমস্ত স্কুল বন্ধ রাখা হয়েছিল। তার পর শীতকালীন ছুটিও পড়ে যায়। এত দিনে সেই পরিস্থিতির অবসান হতে চলেছে।

 

তবে প্রায় ছ’মাস একটানা স্কুল বন্ধ থাকলেও, নির্ধারিত সময়ের মধ্যেই পাঠ্যক্রম শেষ করার লক্ষ্য নিয়ে তাঁরা এগোচ্ছেন বলে জানিয়েছেন মহম্মদ ইউনিস মালিক। তার জন্য ফিল্ড অফিসারও নিয়োগ করা হয়েছে। সময়ে পাঠক্রম শেষ করতে সঠিক পদক্ষেপ করা হচ্ছে কি না দেখতে, মাঝেমধ্যেই স্কুল পরিদর্শনে যাবেন তাঁরা।

 

গত ৫ অগস্ট সংসদে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ এবং জম্মু-কাশ্মীর ও লাদাখ—দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। তার পর থেকেই গোটা দেশ থেকে বিচ্ছিন্ন উপত্যকা। উপত্যকার তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে জন নিরাপত্তা আইনে (এনএসএ) বন্দি করে রাখা হয়েছে।

 

সেই সঙ্গে বন্দি করা হয়েছে শতাধিক রাজনীতিককেও। তাঁদের মুক্তির দাবিতে বহু দিন ধরেই সওয়াল করে আসছিলেন সমাজকর্মীরা। এমনকি, উপত্যকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রও। সোমবারই দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প । দিল্লিতে মোদীর সঙ্গে বৈঠকে কাশ্মীর প্রসঙ্গও তুলতে পারেন তিনি। তাই ভেবেচিন্তে একই দিনে উপত্যকার স্কুলগুলি খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি কূটনৈতিক বিশেষজ্ঞদের। 

 

మరింత సమాచారం తెలుసుకోండి: