এক লাফে রাজ্যে রেড জোনের সংখ্যা বেড়ে গেল। কেন্দ্রীয় সরকারের সংশোধিত তালিকায় রাজ্যে আরও ৬ জেলা যুক্ত হয়েছে। সবমিলিয়ে ৪ থেকে ১০ জেলা হলো রাজ্যের। করোনা-পরিস্থিতিতে রাজ্যে পুরভোট আপাতত স্থগিত। আর দেশের মধ্যে সর্বাধিক পশ্চিমবঙ্গে মৃত্যুর হার। এরাজ্যে মৃত্যুর হার ১৩.২ শতাংশ। যা যে কোনও রাজ্যের থেকে সর্বাধিক। এই মর্মে আজ ফের মুখ্যসচিবকে কড়া দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে পশ্চিমবঙ্গের ৭ জেলায় ২টি কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রক। সেই দুটি কেন্দ্রীয় প্রতিনিধি দল জেলা পরিদর্শনের পর যে রিপোর্ট দিয়েছে, তার পরিপ্রেক্ষিতেই এই চিঠি।

 

অন্যদিকে, ২০১৫-র পুর নির্বাচনের পরে কেটে গিয়েছে ৫ বছর। আগামিকাল ৭ মে অর্থাৎ বৃহস্পতিবার শেষ হয়ে যাচ্ছে পুরসভার বোর্ডের মেয়াদ। ভোটের মুখে করোনা সংক্রমণ বাড়তে থাকায় পুরভোট থমকে গিয়েছে। কিন্তু কারণ যা-ই হোক, ভোট যখন হয়নি, তখন এই বোর্ড আর কাজ চালাতে পারবে না। তাই বিকল্প ব্যবস্থার পথে হাঁটতে হয়েছে রাজ্য সরকারকে। রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর বুধবার একটি নির্দেশনামা জারি করে এই প্রশাসক বোর্ড গঠন করেছে। ৮ মে অর্থাৎ শুক্রবার থেকেই এই নতুন বোর্ড কার্যভার গ্রহণ করবে বলে জানানো হয়েছে।

 

রাজ্য সরকারের জারি করা নির্দেশনামার ভিত্তিতে মেয়র এবং মেয়র পারিষদরা কর্মক্ষম থেকে গেলেও কাউন্সিলররা কিন্তু সকলেই এখন প্রাক্তন। যত দিন না পরবর্তী নির্বাচন হচ্ছে, তত দিন কলকাতা পুরসভার সব ওয়ার্ডই কাউন্সিলর-শূন্য অবস্থাতেই থাকতে চলেছে। কিন্তু তৃণমূল সূত্রের খবর, কাউন্সিলরদের অকেজো করে দিতে চাইছে না দল। আপাতত লকডাউন এবং সোশ্যাল ডিস্ট্যান্সিং সংক্রান্ত নানা বিধিনিষেধের কারণে নির্বাচন হল না ঠিকই, কিন্তু কয়েক মাস পরে নির্বাচনে যেতে হতেপারে।

మరింత సమాచారం తెలుసుకోండి: