শেষ ২৪ ঘন্টায় আক্রান্ত আরও বেড়েছে। বৃহস্পতিবার স্বাস্থ্য ভবন প্রকাশিত কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৭ জনের। এর মধ্যে ৫ জনই কলকাতার বলে জানা গিয়েছে। বুলেটিনে প্রকাশিত তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের ৯০ শতাংশই কলকাতা, হাওড়া এবং উত্তর ২৪ পরগনার বাসিন্দা। রাজ্যে বৃহস্পতিবার পর্যন্ত সক্রিয় করোনা আক্রান্ত ১ হাজার ১০১ জন। আবার এক লাফে রাজ্যে রেড জোনের সংখ্যা বেড়ে গেল। কেন্দ্রীয় সরকারের সংশোধিত তালিকায় রাজ্যে আরও ৬ জেলা যুক্ত হয়েছে। সবমিলিয়ে ৪ থেকে ১০ জেলা হলো রাজ্যের। 

 

অন্যদিকে, ২০১৫-র পুর নির্বাচনের পরে কেটে গিয়েছে ৫ বছর। ৭ মে অর্থাৎ বৃহস্পতিবার শেষ হয়েছে পুরসভার বোর্ডের মেয়াদ। ভোটের মুখে করোনা সংক্রমণ বাড়তে থাকায় পুরভোট থমকে গিয়েছে। কিন্তু কারণ যা-ই হোক, ভোট যখন হয়নি, তখন এই বোর্ড আর কাজ চালাতে পারবে না। তাই বিকল্প ব্যবস্থার পথে হাঁটতে হয়েছে রাজ্য সরকারকে। রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর বুধবার একটি নির্দেশনামা জারি করে এই প্রশাসক বোর্ড গঠন করেছে। ৮ মে অর্থাৎ শুক্রবার থেকেই এই নতুন বোর্ড কার্যভার গ্রহণ করবে বলে জানানো হয়েছে।

 

রাজ্য সরকারের জারি করা নির্দেশনামার ভিত্তিতে মেয়র এবং মেয়র পারিষদরা কর্মক্ষম থেকে গেলেও কাউন্সিলররা কিন্তু সকলেই এখন প্রাক্তন। যত দিন না পরবর্তী নির্বাচন হচ্ছে, তত দিন কলকাতা পুরসভার সব ওয়ার্ডই কাউন্সিলর-শূন্য অবস্থাতেই থাকতে চলেছে। কিন্তু তৃণমূল সূত্রের খবর, কাউন্সিলরদের অকেজো করে দিতে চাইছে না দল। আপাতত লকডাউন এবং সোশ্যাল ডিস্ট্যান্সিং সংক্রান্ত নানা বিধিনিষেধের কারণে নির্বাচন হল না ঠিকই, কিন্তু কয়েক মাস পরে নির্বাচনে যেতে হতেপারে।

మరింత సమాచారం తెలుసుకోండి: