রাজ্যের দুটি স্টেশনের নাম পরিবর্তন নিয়ে শুরু হয়ে গেল চাপানোতর। রাজ্যের বর্ধমান এবং শিয়ালদহ এই দুই স্টেশনের নাম বদল নিয়ে উদ্যোগী হয়েছে কেন্দ্র। বর্ধমান স্টেশনের নাম বটুকেশ্বর দত্তের নামে এবং শিয়ালদহ স্টেশন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করার সুপারিশ করা হয়েছে। এরপরই নিত্যযাত্রীরা নাম পরিবর্তন নিয়ে দ্বিমত পোষণ করেছেন। তবে বার্ধমান স্টেশনের নাম পরিবর্তন নিয়ে বিপ্লবী বটুকেশ্বর দত্তের মেয়ে ভারতী দত্ত বাগচি বলেন, “আমার খুব ভালো লাগছে বিপ্লবীকে সবাই মনে রেখেছে। ওঁনার আত্মা শান্তি পাবে।”

এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়েছেন, “যদি কেন্দ্র আমাদের রাজ্যের কোনও স্টেশনের নাম পরিবর্তন করতে চায়, তাহলে রাজ্যের সম্মতিরও তাতে  প্রয়োজন। নাম পরিবর্তনের  ছাড়পত্র দেয় রাজ্যই। এটা বিজেপির প্রস্তাব। সরকার চলে সংবিধান মেনে, রাজনৈতিক দলের ইচ্ছায় নয়।”

উল্লেখ্য, এর আগে মোঘলসরাই স্টেশনের নাম পরিবর্তন করে দিনদয়াল উপাধ্যায় করা হয়েছে। যদিও নাম পরিবর্তন বিষয়টি রাজনৈতিক মহলের ধারণা, বিষয়টি গোটাটাই রাজনৈতিক মোড় নিচ্ছে। কেন্দ্র যেভাবে পশ্চিমবঙ্গের নাম বাংলা করার বিষয়টি ঝুলিয়ে রেখেছে, সেক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ও স্টেশনের নাম পরিবর্তনের ক্ষেত্রে রাজ্যের মতামত নেওয়ার আবশ্যিকতা স্মরণ করিয়ে দিচ্ছেন।

 


మరింత సమాచారం తెలుసుకోండి: