পশ্চিমবঙ্গের  মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার জেলা সভাপতিদেরও প্রশাসনিক প্রশিক্ষণ দেবে রাজ্য সরকার। আগস্ট মাসের ৬ তারিখ থেকে ৮ তারিখ নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে এই কর্মশালায় জেলা পরিষদ ও পঞ্চায়েত সম্পর্কে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। পঞ্চায়েত মন্ত্রী বলেন,' মুখ্যমন্ত্রীর নির্দেশে বিভিন্ন দপ্তরের বিভাগীয় সচিবরা এই প্রশিক্ষণ দেবে।
পঞ্চায়েত ভোটের পরেই বিভিন্ন গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির প্রায় ৫০ হাজার নির্বাচিত প্রতিনিধি কে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রতিনিধিদের ই-গভর্ন্যান্স ও  স্বাস্থ , শিক্ষা,পূর্ত, পঞ্চায়েত পরিচালনা নিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল । প্রশিক্ষণ দেওয়া হয়েছিল কল্যাণীর প্রশাসনিক ভবনে।
ইতিমধ্যেই নির্বাচিত প্রতিনিধিরা কাজও শুরু করেছেন। কিন্তু এবারে পঞ্চায়েত প্রতিনিধীদের সাথে জেলা সভাপতি ও সহ-সভাপতি দের প্রশিক্ষণ দেওয়া হবে।
কিন্তু , ত্রিস্তরীয় পঞ্চায়েত ব্যবস্থায় একটি জেলার গ্রামসভা থেকে জেলা পরিষদ পর্যন্ত যাবতীয় গুরুত্বপূর্ন ও বড় কাজের জন্য দায়ীত্ব পরে সভাপতির উপর । তাঁর অনুপস্থিতে সেই দায়ীত্ব পরে সহ-সভাপতির  উপর। জেলা সভাপতিদের একটা দায়িত্ব থেকেই থাকে জেলার প্রতি । কারন জেলা সংগঠনের দায়িত্ব , ভোটের ফলাফল । জেলা সভাপতি দের উপরই দায়িত্ব বর্তায় । বর্তমান পরিস্থিতি যেভাবে বিজেপির বাড়বাড়ন্ত হ্যেছহে। সেই দিকে তাকিয়ে, জেলা সভাপতিদের জেলা সভাপতিদের আরও সচেতন হতে হবে। মন্ত্রিত্ব বা প্রার্থী পদ নিয়ে ,মাতামাতি না করে , সভাপতি পদ আরও ভালোভাবে সামলাতে হবে । এদিকে দেখা যায়।

তৃণমূল কংগ্রেসের ক্ষেত্রে প্রতিটি জেলায়  জেলার অণ্যাণ্ণ মন্ত্রীদের সাথে বা বিধায়কের সাথে জেলা সভাপতিদের বিরোধ বা মতানৈক্য দেখা যায়। সেই কারনে , জেলা সভাপতি দের ওয়াকিবহাল করতে এই প্রশিক্ষনের উদ্যোগ ।


మరింత సమాచారం తెలుసుకోండి: