আইএনএক্স মিডিয়া কাণ্ডে আর্থিক তছরূপের অভিযোগে বুধবার পি চিদাম্বরমকে গ্রেফতার করেছে সিবিআই। আর এই গ্রেফতারি নিয়ে গণতন্ত্র আজ বিপন্ন বলে মন্তব্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি এই ঘটনা অত্যন্ত হতাশ জনক বলেও মন্তব্য তাঁর।

 

গত মঙ্গলবার দিল্লি হাই কোর্ট প্রাক্তন অর্থমন্ত্রীর আগাম জামিনের আবেদন খারিজ করে দেয়। সেই সঙ্গে দিল্লি হাই কোর্টের রায়ে চিদাম্বরমকে এই আর্থিক দুর্ণীতিতে প্রাথমিক অনুমানে ‘কিং পিন’ বলেও উল্লেখ করা হয়। এরপরই ইডি এবং সিবিআই চিদাম্বরমকে গ্রেফতার করতে উঠে পড়ে লাগে। কিন্তু তাঁর বাড়িতে গিয়ে প্রাক্তন অর্থমন্ত্রীর দেখা পাওয়া যায়নি বলে দাবি করে সিবিআই। যদিও সেই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা বলে জানান, প্রাক্তন অর্থমন্ত্রীর আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। তিনি বলেন, চিদাম্বরম সন্ধ্যেয় সাড়ে ছ’টা পর্যন্ত তাঁর চেম্বারে ছিলেন। পরে সুপ্রিম কোর্টেও আগাম জামিনের আবেদন জানান পি চিদাম্বরম। কিন্তু সুপ্রিম কোর্ট শুক্রবার শুনানির কথা জানায়। ফলে গতকাল অর্থাত বুধবারই প্রাক্তন অর্থমন্ত্রীর গ্রেফতারি শুধু সময়ের অপেক্ষা ছিল। তারপরই শুরু ঘটনার অন্য মোড়। কংগ্রেসের সদর দফতরে প্রায় ২৭ ঘণ্টা অজ্ঞাতবাসে থাকার পর হাজির হন পি চিদাম্বরম। সেখানে নিজেকে নির্দোষ এবং তাঁর সঙ্গে মিথ্যাচার করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। কিন্তু সিবিআই তাঁর পিছু নেয়। প্রাক্তন অর্থমন্ত্রী বাড়ি পৌঁছলে সেখানে গিয়ে দেখা যায় বাড়ির মূল ফটক বন্ধ। সিবিআই অফিসাররা বাড়ির প্রাচীর টপকে ভিতরে ঢোকেন। গ্রেফতার হন পি চিদাম্বরম।

 

আর এই পুরো ঘটনাকে অর্থাত গ্রেফতারির পদ্ধতিকে হতাশজনক বলে মন্তব্য করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “যেভাবে এই বিষয়টি নিয়ে কাজ করা হল, তা দুঃখজনক। দেশের গণতন্ত্র আজ কাঁদছে। বিচারের বাণী নিভৃতে কাঁদছে।” তিনি আরও বলেন, “আইনি বিষয় নিয়ে আমি কিছু বলতে চাই না। তবে যে পদ্ধতিতে তা করা হল, তা ঠিক নয়।”


   


మరింత సమాచారం తెలుసుకోండి: