বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বড়সড় গোলমাল ধরা পড়েছে। সেই সংক্রান্ত মামলায় এবার ইডির নজরে জেট এয়ারওয়েজ প্রতিষ্ঠাতা ও কর্ণধার  নরেশ গয়াল। শুক্রবার দিল্লি ও মুম্বইয়ে তাঁর একাধিক বাড়ি ও অফিসে তল্লাশি চালালেন ইডি আধিকারিকরা।

এ বছরের এপ্রিলেই নিজেদের সমস্ত উড়ান বন্ধ করে দেয় জেট এয়ারওয়েজ। তাদের বিরুদ্ধে শেয়ার কেনার ক্ষেত্রে অসঙ্গতি সংক্রান্ত অভিযোগের তদন্ত করছে ইডি। বিদেশি মুদ্রা নিয়ন্ত্রণ আইন (ফেমা)-এ চলছে সেই তদন্ত। সেই সূত্রেই এ দিন গয়ালের দিল্লি ও মুম্বইয়ের একাধিক বাড়ি-অফিসে হানা দেন ইডির তদন্তকারী আধিকারিকরা। তবে ওই তল্লাশিতে কোনও কিছু বাজেয়াপ্ত করা বা সন্দেহজনক কিছু পাওয়া গিয়েছে কিনা,তা নিয়ে মুখ খুলতে চাননি ইডি আধিকারিকরা।

 ২০১৪ সালে জেট প্রিভিলেজ লিমিটেড-এর শেয়ার কিনে বিনিয়োগ করে সংযুক্ত আরব আমিরশাহির বিমান সংস্থা এতিহাদ এয়ারওয়েজ। পরবর্তীকালে অভিযোগ ওঠে, ওই চুক্তিতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের নিয়ম মানা হয়নি। সেই অভিযোগেরই তদন্ত শুরু করেছে ইডি। সেই সূত্রেই এই তল্লাশি অভিযান বলে ইডি সূত্রে খবর।

এবছর মার্চে ৮ হাজার কোটি টাকা ঋণের বোঝা ঘাড়ে নিয়ে শেষ পর্যন্ত ১৭ এপ্রিল থেকে বন্ধ হয়ে যায় ওই সংস্থার সব উড়ান।এবং সংস্থার ডিরেক্টর ও চেয়ারম্যান এর পদ থেকে ইস্তফা দেন নরেশ গয়াল।ভারতের দ্বিতীয় বৃহত্তম বিমান পরিসেবা সংস্থা হওয়া স্বত্বেও কাজ হারায় ২০ হাজার কর্মী।

 


మరింత సమాచారం తెలుసుకోండి: