ভাবছেন ঝড়-বৃষ্টি, ঠাণ্ডা আমেজ মানেই বিদ্যুতের বিল কম আসবে। আবার মাস শেষে কীভাবে বিদ্যুতের ইউনিট বেশি আসছে সেটা কিছুতেই বুঝতে পারছেন না। এসি কম ব্যবহার করেও এই ঘটনা কেন ঘটছে সেটা কিছুতেই বোঝা যাচ্ছে না। শুধু যে আলো-পাখার ব্যবহার কমালেই এই ইউনিট কমবে এমনটা কিন্তু নয়। বিদ্যুৎ সংরক্ষণ করতে হবে প্রাকৃতিক কারণেও। কিছু নিয়ম মেনে চললে এই বিলের খরচ যেমন কমবে, তেমনই রক্ষা পাবে প্রাকৃতিক সম্পদ। জেনে নিন পাঁচ উপায়, তাহলে বিদ্যুতের বিল অনেকটাই কমার সম্ভাবনা রয়েছে –

(১) মোবাইলে চার্জ দেওয়া সেষ হলে আমরা অনেক সময় সুইচ অফ করতে ভুলে যাই, আবার এসি রিমোট দিয়ে বন্ধ করলেও অনেক সময় সুইচ অফ করতে ভুলে যাই। এক্ষেত্রে ইউনিট কিন্তু পুড়তেই থাকে। বারবার এসি চালানো থেকে একবার অনেকক্ষণ চালালেই ভালো। কারণ বারবার অফ অন করলে ইউনিট বেশি পোড়ে। অতএব এগুলো খেয়াল রাখা প্রয়োজন।

(২) এসির আউটলেট রোদ পড়বে না এমন জায়গায় রাখলেই ভালো। অনেকে আউটলেটে কিছু চাপা দিয়ে রেখে দেন, সেটা একেবারেই ঠিক নয়। রোদ-বৃষ্টির হাত থেকে বাঁচাতে ঢেকে রাখলে বেশি তাড়াতাড়ি এসি খারপ হয়। ২৪ ডিগ্রি তাপমাত্রার নিচে এসি কমাবেন না না হলে ইউনিট বেশি ওঠে।

(৩) আলো ব্যবহারের ক্ষেত্রে সিএফএল বা এলইডি ব্যবহার করা ভালো। কারণ ফিলামেন্টের তুলনায় সার্কিট ব্যবহারে ইউনিট অনেক কম পোড়ে।

(৪) দশ-পনেরো বছরের পুরনো তার ব্যবহার না করাই ভালো। এতে ইউনিট বেশি হয়। ইলেকট্রনিক্স যন্ত্র সময় মতো সার্ভিসিং করালে ভালো হয়।

(৫) ফ্রিজে খুব গরম খাবার রাখবেন না। একটু ঠাণ্ডা হলে তবে ফ্রিজে রাখুন। খাবার ঢাকা দিয়ে রাখুন কারণ আর্দ্রতা টেনে নিয়ে ইুনিটের খরচ বাড়িয়ে দেয়।


మరింత సమాచారం తెలుసుకోండి: