কম জল্পনা হয়নি। অবশেষে ঘোষণা মতোই ৩১ অগাস্ট অসমে চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশ হল। বাদ পড়ল ১৯ লক্ষ মানুষের নাম। নতুন NRC তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন ৩ কোটি ১১ লক্ষ মানুষ। খসড়া তালিকায় এই সংখ্যাটা ছিল ৪১ লক্ষ। কিন্তু জানা যাবে কীভাবে সেই তালিকায় আপনার নাম আছে বা নেই ? http://www.nrcassam.nic.in  এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নিজেদের নামের তালিকা দেখতে পাবেন নাগরিকরা। যাঁদের ইন্টারনেট সংযোগ নেই তাঁরা সরকার পরিচালিত এনআরসি সেবাকেন্দ্রে গিয়ে নিজেদের স্টেটাস দেখতে পারবেন বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে।

 

তালিকা প্রকাশের পরই ক্ষোভ উগরে দেন বিরোধীরা। এনআরসি নিয়ে তীব্র সমালোচনা করেছে কংগ্রেসের অন্যান্য নেতারা। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ত্রুটি মুক্ত তালিকা প্রকাশ করতে পারেননি বলে তোপ দাগেন অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। তিনি বলেন, “এনআরসি যে প্রক্রিয়ায় তালিকা প্রকাশ করে তাতে অখুশি আমি। অনেক ভারতীয়র নাম বাদ পড়েছে।”

 

অন্যদিকে এনআরসি নিয়ে বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এনআরসি-তে যাঁদের নাম বাদ গিয়েছে, অথচ তাঁরা ভারতীয়, তাঁদের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে। কিন্তু যাঁরা ভারতীয় নন বহিরাগত, সেই বিষয়টাও গুরুত্ব দিয়ে দেখা হবে। সঙ্গে যোগ করেন, শুধু অসম নয়, পশ্চিমবঙ্গ সহ সারা দেশেই এনআরসি চালু হবে বলে সাফ জানান তিনি।


మరింత సమాచారం తెలుసుకోండి: