বাঙালি ঘুরতে ভালবাসে। এটা যেমন প্রচলিত কথা, তেমনি পুজোর আগে-পরে সেই ঘুরতে যাওয়া আরও কয়েকগুন বেড়ে যায়। ঠিক সেই সময়েই দাম বাড়ছে ই-টিকিটের। বিষয়টা কাকতালীয় হলেও ভ্রু কুঁচকাচ্ছে অনেকেই। তবে টিকিট বাতিলের বিষয়েও নতুন নিয়ম চালু করছে রেল।

তিন বছর আগে ডিজিটাল লেনদেন আরও বাড়ানোর জন্যই দূরপাল্লার ট্রেনের টিকিটে সার্ভিস চার্জ তুলে দিয়েছিল রেল। সে সময়ে নন এসি টিকিটের ক্ষেত্রে ২০ টাকা সার্ভিস চার্জ নেওয়া হত, এসি টিকিটের ক্ষেত্রে ৪০ টাকা সার্ভিস চার্জ নেওয়া হত। এবার সেই সার্ভিস চার্জই ১ সেপ্টেম্বর থেকে ফের চালু করছে রেল। তবে এবার নন এসির ক্ষেত্রে ১৫ টাকা এবং এসির ক্ষেত্রে ৩০ টাকা সার্ভিস চার্জ। সঙ্গে যুক্ত হবে জিএসটি।

কিন্তু কেন ফিরিয়ে আনা হলো সার্ভিস চার্জ ? 

আইআরসিটিসির যুক্তি, এই সার্ভিস চার্জ তুলে নেওয়ায় ২০১৬-১৭ আর্থিক বছরে মোট রাজস্ব আদায়ে ২৬ শতাংশ ঘাটতি হয়েছিল। পরপর তিন বছর রাজস্ব আদায়ের ঘাটতি মেটাতেই এই পদক্ষেপ। অগস্টের শুরুতে রেলওয়ে বোর্ড আইআরসিটিসিকে ওই সার্ভিস চার্জ পুনরায় লাগু করার ছাড়পত্র দেয়।

তবে একই সঙ্গে টিকিট বাতিলের ক্ষেত্রে একটি নতুন নিয়ম চালু করা হয়েছে। আগে টিকিট বাতিল করলে সংশ্লিষ্ট টিকিট কাউন্টারে বা রেলের সংরক্ষিত টিকিট বুকিং অফিসে গিয়েই তা করতে হত। রেল সূত্রে খবর, এ বার থেকে আইআরসিটিসি ওয়েবসাইট বা কাউন্টারের মাধ্যমেও টিকিট বাতিল করা যাবে। ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে পর্যন্ত অনলাইনে টিকিট বাতিল করা যাবে। 



మరింత సమాచారం తెలుసుకోండి: