আন্তর্জাতিক ন্যায় আদালত আদেশ দিয়েছিল যে কুলভূষণের সঙ্গে ভারতের কূটনীতিকদের দেখা করতে দিতে হবে।  কিন্তু রায়ের পর দেড় মাসেও পাকিস্তানের নানা টালবাহানায় অনুমোদন মেলেনি। অবশেষে সোমবার সেই কনস্যুলার অ্যাকসেস দিল ইসলামাবাদ। বিবৃতি দিয়ে এ কথা জানাল পাক বিদেশমন্ত্রক। আর এর পরই কুলভূষণ ইস্যুতে আরও এক দফা ভারতের জয় দেখছে কূটনৈতিক মহল।পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র মহম্মদ ফয়সালের সরকারি টুইটার হ্যান্ডলে লেখা হয়েছে, কুলভূষণ যাদবকে সোমবার ২ সেপ্টেম্বর কনস্যুলার অ্যাকসেস দেওয়া হবে। ‘কনসুলার রিলেশন সংক্রান্ত ভিয়েনা কনভেনশন, আন্তর্জাতিক ন্যায় আদালতের রায় এবং পাকিস্তানের আইন মেনে’-এই কনসুলার অ্যাকসেস দেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেছেন মহম্মদ ফয়সাল।

গত ১৭ জুলাই আন্তর্জাতিক আদালত রায় দিয়েছিল, কুলভূষণ যাদবকে কনস্যুলার অ্যাকসেস দিতে হবে পাকিস্তানকে। সেই রায়ের পর থেকে ভারতীয় বিদেশমন্ত্রক এই দাবি করে আসছিল। অগস্টের গোড়ার দিকে পাকিস্তান অনুমোদন দিয়েও শর্ত চাপিয়েছিল। বিদেশ মন্ত্রক বলেছিল, ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের প্রতিনিধিদের কুলভূষণের সঙ্গে সাক্ষাতের সময় পাক প্রশাসনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এবং গোটা পর্ব সিসিটিভিতে ধরে রাখা হবে। কিন্তু এই শর্ত মেনে কুলভূষণের সঙ্গে দেখা করেননি ভারতীয় কূটনীতিকরা।

এরই মধ্যে আবার কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে সমস্যা তৈরি হওয়ায় কুলভূষণের কন্স্যুলার অ্যাকসেস অনিশ্চিত হয়ে পরেছিল। যদিও এবার পাকিস্তান কোন শর্ত চাপিয়েছে কিনা জানা যায়নি, ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফেও রবিবার রাত পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

 

 

 

 


మరింత సమాచారం తెలుసుకోండి: