আমরা সকলেই সামাজিক জীব । আর ধর্মের ভেদ থাকার কারণে আমাদের মধ্যে বিভেদ আছে এটা স্বীকার করতে না চাইলেও খুব সঙ্গতকারণেই সেই বিভেদ আমাদের মধ্যে থাকে । সামাজিক অবস্থান বা অন্য সম্প্রদায়ের চেয়ে আমরা ভাল এই যুক্তিই আমাদেরকে বিভেদ তৈরিতে অনেকটাই সাহায্য করেছে । সম্প্রতি একটি সংস্থার পক্ষ থেকে দেশজুড়ে পুলিশের নানা বিষয় নিয়ে সমীক্ষা করা হয়েছে। সেই সমীক্ষায় উঠে এসেছে যে দেশের ৫০ শতাংশ পুলিশ বিশ্বাস করে মুসলিমরাই সবচেয়ে বেশি অপরাধপ্রবণ। আর এতেই প্রমাণিত হচ্ছে যে, দেশের আইনে সকলকে সমান অধিকার দেওয়ার কথা বলা হলেও এই সামাজিক অবস্থানকে অস্বীকার করতে পারে না কেউ ।
‘স্টেটাস অব পোলিসিং ইন ইন্ডিয়া ২০১৯’ শীর্ষক সমীক্ষার রিপোর্টটি তৈরি করেছে  মানবাধিকার সংগঠন ‘কমন কজ’ এবং দেশের নামী স্বেচ্ছাসেবী সংস্থা ‘সেন্টার ফর দ্য স্টাডি অব ডেভেলপিং সোসাইটিস’ (সিএসডিএস)-এর ‘লোকনীতি প্রোগ্রাম’। সমীক্ষার বিষয়বস্তু ছিল পদমর্যাদা এবং লিঙ্গ অনুযায়ী পুলিশের পরিকাঠামো, ভারতীয় পুলিশকর্মী-অফিসারদের কাজের পরিবেশ, কাজের সময়, অপরাধের তদন্তে প্রভাবের মতো নানা বিষয়। শুধু পুলিশকর্মীদের পেশাগত কাজের সুবিধা-অসুবিধা বা পরিবেশ-পরিস্থিতি জানাই নয়, সমাজের বিভিন্ন বিষয়ে পুলিশকর্মীদের দৃষ্টিভঙ্গিও এই সমীক্ষার অন্তর্গত।

রিপোর্ট তৈরি করতে সারা দেশের ১২ হাজার পুলিশকর্মী-অফিসারের মতামত নেওয়া হয়েছে। প্রতিটি বিষয়ের উপর প্রশ্নের উত্তর জানার পর তৈরি হয়েছে ১৮৮ পাতার রিপোর্ট। এ ছাড়া পুলিশকর্মীদের উপর কতটা কাজের চাপ থাকে, পরিবারকে কতটা সময় দিতে পারেন— এই সব বিষয়ে জানার জন্য পুলিশকর্মীদের পরিবারের মোট ১১ হাজার সদস্যের মতামতও অন্তর্ভুক্ত করা হয়েছে সমীক্ষা রিপোর্টে।
সমীক্ষা রিপোর্টে ‘পুলিশ ও সমাজ’ বলে আলাদা একটা পরিচ্ছেদ রয়েছে। সমাজের বিভিন্ন অংশের মানুষের মধ্যেকার অপরাধপ্রবণতা নিয়ে পুলিশকর্মীদের মতামত নেওয়ার উপরেই তৈরি হয়েছে রিপোর্টের এই অংশটি। কারা কেমন অপরাধপ্রবণ বলে পুলিশ কর্মীরা মনে করেন, সেটাই ছিল প্রশ্ন। এই অংশে সমীক্ষায় মতামত দেওয়া পুলিশ কর্মী-অফিসারদের ৫০ শতাংশই বিশ্বাস করেন, মুসলিম সম্প্রদায়ের মানুষ ‘স্বাভাবিক ভাবেই অপরাধ প্রবণ’। একই প্রশ্ন উল্টো দিক থেকেও করা হয়েছিল, যে মুসলিমরা কি কম অপরাধপ্রবণ? তাতেও কার্যত একই ফলাফল এসেছে।
সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ১৪ শতাংশ মনে করেন মুসলিমরা খুব বেশি অপরাধপ্রবণ। ৩৬ শতাংশ মনে করেন মোটামুটি অপরাধপ্রবণ। অর্থাৎ ৫০ শতাংশ মতদাতাই বলছেন মুসলিমরা অপরাধপ্রবণ। যদিও বাকি ৫০ শতাংশের মধ্যে ২৫ শতাংশ বলছেন— মুসলিমদের এমন ভাবে অপরাধপ্রবণ ভাবার তাঁরা পক্ষপাতী নন, ১৭ শতাংশ বলছেন মুসলিমদের কোনও ভাবেই অপরাধপ্রবণ ভাবেন না তাঁরা। বাকি ৮ শতাংশ অংশগ্রহণকারী এ নিয়ে কোনও মতামত দিতে চাননি।
এই মনোভাব অন্য সম্প্রদায়ের ক্ষেত্রে কী রকম? উচ্চবর্ণ হিন্দুদের সম্পর্কে উত্তরদাতাদের ৬ শতাংশের মনোভাব— এঁরা খুবই অপরাধপ্রবণ, ২৬ শতাংশ মনে করেন— মোটামুটি অপরাধপ্রবণ। ৩২ শতাংশের মত তেমন অপরাধপ্রবণ নন উচ্চবর্ণীয় হিন্দুরা এবং ২৪ শতাংশ মনে করেন তাঁরা একদমই অপরাধপ্রবণ নন। অন্যান্য অনগ্রসর শ্রেণি, দলিত, আদিবাসী বা জনজাতিদের অপরাধপ্রবণতা নিয়েও পুলিশকর্মীদের মতামত প্রায় একই রকম।


మరింత సమాచారం తెలుసుకోండి: