উপত্যকার থমথমে অবস্থার মধ্যেই ৮ লস্কর-ই-তইবা জঙ্গিকে গ্রেফতার করা হল। সোমবার দক্ষিণ কাশ্মীরের সোপোর থেকে তাদের গ্রেফতার করেছে জম্মু-কাশ্মীর পুলিশের একটি শাখা। বেশ কিছু দিন ধরে ওই এলাকায় তারা গা ঢাকা দিয়েছিল বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দাদের ভয় দেখানো এবং প্রাণে মেরে ফেলার হুমকি দেওয়ারও অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।

গ্রেফতার হওয়া ওই আট জঙ্গিকে এজাজ মীর, ওমর মীর, তৌসিফ নজর, ইমতিয়াজ নজর, ওমর আকবর, ফয়জান লতিফ, দানিশ হাবিব এবং শওকত আহমেদ মীর বলে শনাক্ত করা গিয়েছে। তাদের কাছ থেকে একাধিক কম্পিউটার উদ্ধার হয়েছে। পাওয়া গিয়েছে পোস্টার ছাপানোর যন্ত্রপাতিও। স্থানীয় মানুষকে ভয় দেখাতে জায়গায় জায়গায় পোস্টার লাগানোই তাদের উদ্দেশ্য ছিল বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

শনিবার সোপোরেরই এক ফল ব্যবসায়ীর বাড়িতে হামলা চালায় এক দল জঙ্গি। তাতে দু’বছরের এক শিশুকন্যা-সহ চার জন গুরুতর জখম হন। কে বা কারা সেই হামলা ঘটিয়েছিল, তা এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে জানা না গেলেও, স্থানীয় মানুষের মধ্যে ভীতি সঞ্চার করতে এবং উপত্যকার শান্তি নষ্ট করতেই হামলা চালানো হয় বলে ধারণা পুলিশের।

গত ৫ ই অগাস্ট থেকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পর থেকেই গোটা উপত্যকা নিশ্ছিদ্র নিরাপত্তায় ঘিরে রাখা হয়েছে। টেলিফোন ইন্টারনেট যোগাযোগ ব্যাবস্থা বিচ্ছিন্ন। ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন শুধু মাত্র কাশ্মীরই নয়, বরং পাক মদতে পুষ্ট জঙ্গিরা জলপথে দক্ষিণ ভারতেও হামলার ছক কষছে। 

 

 

 


మరింత సమాచారం తెలుసుకోండి: