রাজ্য সরকারকে পুনরায় দশ কোটি টাকার জরিমানা করল পরিবেশ আদালত। এই প্রথমবার এমন হল তা নয়। এর আগেও গত নভেম্বরেই রাজ্যকে পাঁচ কোটি টাকা জরিমানা করেছিল পরিবেশ সুরক্ষা আদালত। বায়ুদূষণ নিয়ে আবারও ‘মুখ পুড়ল’ রাজ্য সরকারের। আগামী ১৫ দিনের মধ্যে ওই টাকা কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদে জমা করার জন্য শুক্রবার রাজ্যকে নির্দেশ দিয়েছে আদালত।

এ বার শুধু জরিমানা করেই থেমে যায়নি জাতীয় পরিবেশ আদালত। বায়ুদূষণ রোধে কেন রাজ্য সরকার ব্যর্থ হল, কেন তাদের নির্দেশকে মান্যতা দেওয়া হয়নি, তা ৪ নভেম্বর রাজ্যের মুখ্যসচিবকে ব্যক্তিগত ভাবে আদালতে হাজিরা দিয়ে জানানোর নির্দেশ দিয়েছে পরিবেশ আদালত। যাকে ‘উল্লেখযোগ্য’ পদক্ষেপ বলে মনে করছেন পরিবেশকর্মীদের একাংশ।

 কলকাতা ও হাওড়ার বায়ুদূষণ রোধের জন্য বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে ২০১৬ সালের ১১ অগস্ট বেশ কয়েকটি নির্দেশ দিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। কিন্তু সেই নির্দেশ ঠিক ভাবে পালন না করায় গত নভেম্বরেই রাজ্যকে পাঁচ কোটি টাকা জরিমানা করেছিল আদালত। তার পরেও যে রাজ্যের টনক নড়েনি, তা এ দিনের ঘটনাতেই স্পষ্ট বলে জানাচ্ছেন পরিবেশকর্মীদের একাংশ।

মামলার আবেদনকারী সুভাসবাবুর কথায়  ‘‘বায়ুদূষণের উৎস কী, তা জানতে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে সমীক্ষা করতে বলেছিল জাতীয় পরিবেশ আদালত। সে ব্যাপারে উল্লেখযোগ্য কাজই হয়নি বলে উষ্মা প্রকাশ করেছে পরিবেশ আদালত। বায়ুদূষণ রোধে সঠিক পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রেও রাজ্য সরকারের দীর্ঘসূত্রিতা এবং কাজ না করার মানসিকতা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে আদালত।’’

 


మరింత సమాచారం తెలుసుకోండి: