পাক প্রধানমন্ত্রী ইমরান খান চিন সফরে রয়েছেন । আজ বুধবার চিনের প্রেসিডেন্ট শি চিনফিং-র সঙ্গে ইমরানের বৈঠক হয় । বৈঠকের পর বুধবার চিনের প্রেসিডেন্ট বলেছেন, কাশ্মীর পরিস্থিতির উপর নজর রাখছেন তাঁরা। এই ইস্যুতে বেজিং যে পাকিস্তানের পাশেই দাঁড়াবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন চিনফিং।
চিনের সংবাদ মাধ্যম জিনহুয়া নিউজের খবরে বলা হয়েছে, ওই বৈঠকেই শি চিনফিং বলেছেন, ‘‘কোনটা ঠিক কোনটা ভুল, সেটা স্পষ্ট।’’ কাশ্মীর পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে এবং বেজিং ইসলামাবাদের পাশেই থাকবে— এমন আশ্বাসও শিনফিং ইমরানকে দিয়েছেন বলে জিনহুয়া নিউজ সূত্রে খবর।
চিনা সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে শি চিনফিং বলেছেন, ‘‘আন্তর্জাতিক বা আঞ্চলিক পরিস্থিতিতে যে পরিবর্তনই আসুক, পাকিস্তানের সঙ্গে চিনের বন্ধুত্ব কখনওই ভাঙেনি, বরং পাথরের মতো দৃঢ় থেকেছে। বেজিং-ইসলামাবাদ পারস্পারিক সহযোগিতাও সব সময়ই রয়েছে।’’
মাঝে আর এক দিন। তার পরেই দু’দিনের বেসরকারি সফরে ভারতে আসছেন চিনের প্রেসিডেন্ট। এই সফরে চেন্নাইয়ে মোদীর সঙ্গে বৈঠকও হওয়ার কথা শি চিনফিংয়ের।  এই পরিস্থিতিতে শি চিনফিংয়ের সফর এবং মোদীর সঙ্গে বৈঠক ঘিরে আশা বাড়ছিল দিল্লির। কিন্তু তার সফর শুরুর দু’দিন আগে চিনা প্রেসিডেন্টের এই বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল।
বেসরকারি সফরে তামিলনাড়ুতে আসছেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং । কিন্ত এই সফর যেহেতু বেসরকারি তাই এখন থেকে কোনো সরকারি বিবৃতি জারি করা যায় না । তাই ভারত সফরের দুদিন আগে চিনের প্রেসিডেন্ট-র পক্ষ থেকে চিনা সংবাদ মাধ্যমে প্রকাশিত বিবৃতি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল ।


మరింత సమాచారం తెలుసుకోండి: