শান্তি শৃঙ্খলা বারবার বিঘ্নিত করার যোগ্য জবাব পেল পাকিস্তান। কোনও রকম কোনও প্ররোচনা ছাড়াই পাকিস্তান বারবার অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে। তার জবাব হিসাবেই পাক অধীকৃত কাশ্মীরের নীলম ভ্যালিতে জঙ্গিদের চারটি লঞ্চ প্যাড গুঁড়িয়ে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

রবিবার ভোর রাত থেকেই জম্মুর কুপওয়ারার তাংধার সেক্টরে বিনা প্ররোচনায় অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে ব্যাপক গোলাবর্ষণ শুরু করে পাক সেনা। ঘটনায় দুই ভারতীয় জওয়ান এবং এক গ্রামবাসীর মৃত্যু হয়। এর পর থেকেই তাংধারের উল্টো দিকে পাক অধিকৃত কাশ্মীরের নীলম উপত্যকার জঙ্গি ঘাঁটিগুলি লক্ষ্য করে ভারী গোলাবর্ষণ শুরু করে। মর্টার, কামানের মতো অস্ত্র ব্যবহার করা হয় বলে সেনা সূত্রে খবর। তাতে চার-পাঁচটি জঙ্গি শিবির গুঁড়িয়ে যায়। পাক সেনার পাঁচ জন জওয়ান নিহত হয়েছে বলেও সেনার ওই সূত্রের দাবি।

যদিও পাকিস্তানের দাবি, ভারত বিনা প্ররোচনায় অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে সাধারণ বাসিন্দাদের লক্ষ্য করে গোলাগুলি ছুড়েছে। ভারতীয় সেনার গোলাবর্ষণে তাদের এক সেনা জওয়ান এবং তিন গ্রামবাসীর মৃত্যু হয়েছে। পাক সেনার গুলিতে ন’জন ভারতীয় সেনা জওয়ানের মৃত্যু হয়েছে বলেও দাবি পাকিস্তানের।

ভারতীয় সেনার দাবি, তাংধার সেক্টরের উল্টো দিকে নীলম উপত্যকায় একাধিক জঙ্গি ঘাঁটি রয়েছে। সেগুলি থেকে ভারতে অনুপ্রবেশের চেষ্টা চালায় জঙ্গিরা। পাক সেনা তাতে প্রত্যক্ষ ভাবে মদত দেয় এবং সাহায্য করে।  


మరింత సమాచారం తెలుసుకోండి: