একপেশে বাংলাদশের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ করল টিম ইন্ডিয়া। রবিবার ইডেনে দেশে প্রথম দিন রাতের টেস্ট জেতার ফলে তৈরি হলো একাধিক রেকর্ড। টিম ইন্ডিয়া ক্রিকেট বিশ্বে আধিপত্য পরতে পরতে ধরা পড়েছে। আর ঠিক এই ঘটনাতেই প্রাক্তন ভারত অধিনায়ক তথা বর্তমান বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়কে প্রশংসায় ভরিয়ে দিলেন বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি। এদিন পুরষ্কার মঞ্চে বিরাট বলেন, “টেস্ট ক্রিকেট হল মানসিক লড়াই। আমরা শিখেছি কী ভাবে চ্যালেঞ্জের মুখে দাঁড়াতে হয়। বিপক্ষকে চ্যালেঞ্জটা ফিরিয়ে দিতে হয়। আর এটা দাদার দলই শুরু করেছিল। আমরা শুধু সেটাকে এগিয়ে নিয়ে চলছি।” পাশেই দাঁড়ানো সৌরভ গঙ্গোপাধ্যায়ের মুখে তখন হাসি। এবার ইডেন টেস্ট জেতার পর কী কী রেকর্ড হলো এবার দেখে নেওয়া যাক -

 

আরও পড়ুন :

 

৪) টানা চার টেস্টে ইনিংসে জিতলেন বিরাটরা। যে কৃতিত্ব টেস্ট ক্রিকেটের ইতিহাসে কোনও অধিনায়কের নেই। এমনকী বিশ্বের কোনও ক্রিকেট খেলিয়ে দেশেরও নেই।

 

৩) অধিনায়ক হিসেবে ৩৮ টেস্ট জিতলেন বিরাট কোহলি।

 

২) টানা চার টেস্ট সিরিজে বিপক্ষকে হোয়াইটওয়াশ করল বিরাটের দল। প্রথমে, পুণেতে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ১৩৭ রানে হারায় ভারত, দ্বিতীয়ত, রাঁচিতে পরের টেস্টে প্রোটিয়াদের বিরুদ্ধে  ইনিংস ও ২০২ রানে জেতে ভারত, তৃতীয়, ইন্দৌরে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ১৩০ রানে জয় পায় টিম ইন্ডিয়া, চতুর্থ, কলকাতায় বাংলাদেশকে ইনিংস ও ৪৬ রানে হারায় ভারত।

 

১) একইসঙ্গে টানা সাত টেস্ট সিরিজ জিতল টিম ইন্ডিয়া।

 

 

మరింత సమాచారం తెలుసుకోండి: