সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড প্রেসিডেন্টের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত নিল বিসিসিআই । একই সঙ্গে সচিব অমিত শাহ-র পুত্র জয় শাহ সহ সমস্ত পদাধিকারীর মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে । তবে এই সিদ্ধান্ত কার্যকর হবে কিনা তা সিদ্ধান্ত নেবে দেশের সুপ্রিম কোর্ট।
লোধা সংস্কারের পরিমার্জন। বোর্ড কর্তাদের মেয়াদ বৃদ্ধি। ক্রিকেট উপদেষ্টা কমিটি গঠন-সহ অন্যান্য বিষয় নিয়েও আলোচনা হয় এ দিনের সাধারণ সভায়। এজিএম-এর পরে জানা গিয়েছে এখনই ক্রিকেট উপদেষ্টা কমিটি গঠিত হবে না। সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পরেই ক্রিকেট উপদেষ্টা কমিটি নিয়ে সিদ্ধান্ত হবে।
২৩ অক্টোবর বোর্ড প্রেসিডেন্টের চেয়ারে বসেন সৌরভ। এত দিনের নিয়ম অনুযায়ী ১০ মাস পরেই বোর্ডের মসনদ থেকে সরে যেতে হত সৌরভকে। এ দিনের সাধারণ সভার প্রস্তাব যদি দেশের সর্বোচ্চ আদালত মেনে নেয়, তা হলে ১০ মাস নয় ২০২৪ সাল পর্যন্ত থেকে যেতেই পারেন সৌরভ।
সুপ্রিম কোর্ট অনুমোদিত বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী, কোনও প্রশাসক যদি বোর্ড বা রাজ্য সংস্থায় তিন বছর করে দু’বার (মোট ছ’বছর) কোনও পদে থাকেন, তা হলে তাঁকে বাধ্যতামূলক ভাবে তিন বছর ‘কুলিং অফ’-এ যেতে হত।
বোর্ডের বর্তমান কর্তারা চেয়েছিলেন, ‘কুলিং অফ’ শুরু হোক কোনও পদাধিকারী বোর্ড বা রাজ্য সংস্থায় একটানা ছয় বছর কাজ করার পরে। এ দিনের সভায় গঠনতন্ত্রে এই পরিবর্তন আনার সওয়াল করা হয় এবং তা পাশও হয়ে যায়।

మరింత సమాచారం తెలుసుకోండి: