আর কিছু দিন পরেই শুরু হতে চলেছে আইপিএল। আর আইপিএল মানেই নিজের শহরের টিমের জন্য গলা ফাটানো। প্রথম বছরের সেই আবেগ এখনও তাজা। সেই দাদার নেতৃত্বে মাঠে নামছে কলকাতা। যেন পুরো শহরটাই খেলতে নামছে। আর ইডেন যেন বাঙালি গর্জনে ফেটে পড়ছে। সেই সেন্টিমেন্ট মুছে যাওয়ার নয়। তারপর নেতৃত্ব বদল হয়েছে, জল গড়িয়েছে অনেক। দু’বার কেকেআর-এর ঘরে এসেছে ট্রফি। তবে আজ সেই প্রথম আইপিএলে খেলা প্রথম একাদশের ক্রিকেটাররা আজ কে কোথায় দেখে নেওয়া যাক -

 

১) সৌরভ গঙ্গোপাধ্যায়: কেকেআরের প্রথম অধিনায়ক। যার জন্য ইডেনে হাজির হয়েছিল বাঙালিরা। সেই সঙ্গে দাদা’র ভক্তরা। এখন সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বিসিসিআই-এর প্রেসিডেন্ট।

 

২) ব্রান্ডেন ম্যাকালাম: প্রথম আইপিএল-এ তাঁর ৭৩ বলে ১৫৮ রান অন্যতম সেরা, চর্চিত ইনিংস। যার সৌজন্য কেকেআরের স্কোর প্রথম ২০০ অতিক্রম করেছিল। পরবর্তীতে কলকাতা ছেড়ে বেঙ্গালুরুর হয়ে খেলেছেন। বর্তমানে তিনিই কলকাতা নাইট রাইডার্সের হেড কোচ।

 

৩) রিকি পন্টিং: কেকেআর-এর অন্যতম সদস্য ছিলেন। পরবর্তীতে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে মাঠে নেমেছিলেন। বর্তমানে দিল্লি ডেয়ারডেভিলসের কোচ।

 

৪) ডেভিড হাসি: দলের গুরুত্বপূর্ণ ফিনিসার ছিলেন। কলকাতার অন্যতম সফল ক্রিকেটার। পরবর্তীতে পঞ্জাব এবং চেন্নাইয়ের হয়েও মাঠে নেমেছিলেন। বর্তমানে অস্ট্রেলিয়ান বিগ ব্যাশ লিগে খেলছেন।

 

৫) মহম্মদ হাফিজ: শুধুমাত্র একটি আইপিএলের একটি সেশনই খেলেছেন। পাকিস্তানের জাতীয় দল ছাড়াও বিশ্ব জুড়ে বিভিন্ন টি টোয়েন্টি লিগ খেলছেন। 

 

৬) লক্ষ্মীরতন শুক্ল: বাংলার প্রাক্তন ক্রিকেটার। প্রথম আইপিএলে সৌরভের অতি পছন্দের পাত্র ছিলেন। বর্তমানে পশ্চিমবঙ্গের মন্ত্রী।

మరింత సమాచారం తెలుసుకోండి:

ipl