আর কিছু দিন পরেই শুরু হতে চলেছে আইপিএল। আর আইপিএল মানেই নিজের শহরের টিমের জন্য গলা ফাটানো। প্রথম বছরের সেই আবেগ এখনও তাজা। সেই দাদার নেতৃত্বে মাঠে নামছে কলকাতা। যেন পুরো শহরটাই খেলতে নামছে। আর ইডেন যেন বাঙালি গর্জনে ফেটে পড়ছে। সেই সেন্টিমেন্ট মুছে যাওয়ার নয়। তারপর নেতৃত্ব বদল হয়েছে, জল গড়িয়েছে অনেক। দু’বার কেকেআর-এর ঘরে এসেছে ট্রফি। তবে আজ সেই প্রথম আইপিএলে খেলা প্রথম একাদশের ক্রিকেটাররা আজ কে কোথায় দেখে নেওয়া যাক -

 

১) ঋদ্ধিমান সাহা: সে সময় কলকাতার উইকেট রক্ষকের দায়িত্ব ছিল তাঁর কাধেঁ। আইপিএলের অন্যতম সফল উইকেটরক্ষক। পরবর্তীতে চেন্নাই, পঞ্জাবের হয়ে খেলেছেন। গত আইপিএল-এ হায়দরাবাদের প্রতিনিধি ছিলেন। এখন চোটের কারণে জাতীয় দলের বাইরে। টেস্টে ভারতীয় দলের নির্ভরযোগ্য উইকেট কিপার।

 

২) অজিত আগারকর: প্রথম আইপিএল মোটেই ভাল ছিল না। নয়টি ম্যাচে পেয়েছিলেন আট উইকেট। পরবর্তীতে দিল্লি ডেয়ারডেভিলের হয়ে খেলেছেন। ক্রিকেট থেকে অবসর নিয়ে বর্তমানে ক্রিকেট বিশেষজ্ঞ হিসাবে কাজ করছেন।

 

৩) ইশান্ত শর্মা: আঠারো বছরের তরুণ ইশান্তের প্রথম আইপিএল মোটেই ভাল ছিল না। এখনও পর্যন্ত পাঁচটি দলের হয়ে খেলেছেন। যদিও শেষ বার কোনও দলই তাঁকে কেনেনি। বর্তমানে তিনি ভারতীয় টেস্ট দলের সদস্য।

 

৪) মুরলি কার্তিক: প্রথম আইপিএল-এ তেমন কিছুই করতে পারেননি। ছয়টি ম্যাচে পেয়েছিলেন তিন উইকেট। কলকাতা ছাড়ার পর পুণে, বেঙ্গালুরু এবং পঞ্জাবের হয়ে খেলেছেন। বর্তমানে ক্রিকেট ভাষ্যকার হিসেবে কাজ করছেন।

 

৫) অশোক দিণ্ডা: সৌরভের প্রিয় পাত্র হিসাবে প্রথম আইপিএল-এ খেললেও তেমন কিছু করতে পারেননি। এখনও পর্যন্ত আইপিএল-এ পাঁচটি দলের হয়ে খেলেছেন।

మరింత సమాచారం తెలుసుకోండి:

ipl