বিশ্বকাপ সেমিফাইনালে হারলেও বছর জুড়ে দাপিয়ে বেড়িয়েছে ভারতীয় ক্রিকেট টিম। সব ফর্ম্যাটে নিজেদের প্রতিভার পরিচয় দিয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। আর ব্যাট কথা বলেছে অধিনায়ক বিরাট কোহলির। সেই কারণে টেস্ট এবং ওয়ান ডে-তে হয়েছে একের পর এক রেকর্ড। তারই ফলস্বরূপ এবারে আইসিসির বর্ষসেরা টেস্ট এবং ওয়ান ডে অধিনায়কের মুকুট উঠল ভারত অধিনায়কের মাথাতেই। টিম ইন্ডিয়া বছরটা শুরু করেছিলেন অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় দিয়ে। বর্ষসেরা টেস্ট দলে কোহলির সঙ্গে জায়গা করে নিয়েছেন আরেক ভারতীয় ব্যাটসম্যান মায়াঙ্ক আগরওয়াল। পাঁচদিনের ক্রিকেটে সুযোগ পেয়েই অজিবাহিনীর বিরুদ্ধে দুর্দান্ত পারফর্ম করেছিলেন যে তারকা। ৩০০ রানের নজির গড়া ক্রিকেটার ওপেনার হিসেবে জুটি বাঁধছেন টম লাথামের সঙ্গে। চলুন দেখে নেওয়া যাক বছরের সেরা টেস্ট একাদশ।

 

দেখে নেওয়া যাক বর্ষসেরা টেস্ট একাদশ - মায়াঙ্ক আগরওয়াল, টম লাথাম, মার্নাস লাবুশ্যান, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভ স্মিথ, বেন স্টোকস, বিজে ওয়াল্টিং (উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নেইল ওয়াঙ্গার, নাথান লিওঁ।

 

দেখে নেওয়া যাক বর্ষসেরা ওয়ান ডে একাদশ - রোহিত শর্মা, শাই হোপ, বিরাট কোহলি (অধিনায়ক), বাবর আজম, কেন উইলিয়ামসন, বেন স্টোকস, জোস বাটলার (উইকেটকিপার), মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, মহম্মদ শামি এবং কুলদীপ যাদব।

 

অন্যদিকে, আইসিসির (ICC) বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার হাতে উঠেছে রোহিত শর্মার। গত বছর ওয়ানডেতে রানের নিরিখে বিরাট কোহলিকে পিছনে ফেলে দিয়েছেন ভারতীয় দলের হিটম্যান।

మరింత సమాచారం తెలుసుకోండి: