জল্পনা চলছে, আবার সেই জল্পানয় যেন ঘৃতাহুতি হয়ে গেল। বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে নাম থাকলা ভারতের বিশ্বজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির। বিসিসিআই থেকে যে চুক্তির তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে নাম নেই ধোনির। অতএব ধোনি বিহীন ভারতীয় ক্রিকেট শুরু হলো কিনা সেই জল্পনা চরম পর্যায়ে পৌঁছল। 

 

বিশ্বকাপ সেমিফাইনালে হারের পর ক্রিকেট ব্যাট আর গ্লাভস হাতে আর মাঠে নামেননি মহেন্দ্র সিং ধোনি। ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ধোনি। টেস্ট কেরিয়ার থেমে গিয়েছিল ৯০ ম্যাচে। ২০১৭ সালের জানুয়ারিতে একদিনের ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দেন তিনি। গত বছরও বোর্ডের বার্ষিক চুক্তিপত্রে গ্রেড এ তালিকায় ছিলেন তিনি। কিন্তু বিশ্বকাপের পর তিনি আর খেলেননি। ফলে, ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত সময়ের জন্য বোর্ডের চুক্তিপত্রের তালিকায় ঠাঁই হল না তাঁর। মোট ২৭ জন ক্রিকেটার রয়েছেন এই তালিকায়। কিন্তু বিশ্বকাপজয়ী অধিনায়কের না থাকা নিয়েই চলছে চর্চা।

বার্ষিক সাত কোটি টাকার গ্রেড এ প্লাস চুক্তিপত্রের তালিকায় আছেন মাত্র তিনজন— বিরাট কোহালি, রোহিত শর্মা ও জশপ্রীত বুমরা। বার্ষিক পাঁচ কোটি টাকার গ্রেড এ চুক্তিপত্রের তালিকায় আছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, লোকেশ রাহুল, শিখর ধওয়ন, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব, ঋষভ পন্থ। বার্ষিক তিন কোটি টাকার গ্রেড বি চুক্তিপত্রের তালিকায় আছেন ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, যুজবেন্দ্র চহাল, হার্দিক পান্ড্য, ময়াঙ্ক আগরওয়াল। আর বার্ষিক এক কোটি টাকার গ্রেড সি চুক্তিপত্রের তালিকায় রয়েছেন কেদার যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, মণীশ পাণ্ডে, হনুমা বিহারি, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর। ধোনির মতো চুক্তিপত্র থেকে বাদ পড়লেন দীনেশ কার্তিক, অম্বাতি রায়ুডু, খলিল আহমেদ। বোর্ডের চুক্তিপত্রে এই প্রথমবার জায়গা করে নিলেন ময়াঙ্ক আগরওয়াল, নবদীপ সাইনি, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহাররা।

మరింత సమాచారం తెలుసుకోండి: