সিরিজের প্রতিটা ম্যাচে যেন একের পর এক রেকর্ড ভেঙে যাচ্ছে। ব্যতিক্রম হল না তৃতীয় তথা সিরিজের শেষ ম্যাচে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টের তৃতীয় দিনে প্রাক্তন ভারত অধিনায়ক আজহারউদ্দিনকে টপকে গেলেন বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রথম ইনিসে দক্ষিণ আফ্রিকাকে ১৬২ রানে গুঁড়িয়ে দেয় ভারত। তারপর এক মুহূর্ত দেরি না করে ফলো অন করান ভারত অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয় দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ১৩২ রানে ৮ উইকেট। দক্ষিণ আফ্রিকাকে হোয়াইট ওয়াশ করতে ভারতের প্রয়োজন স্রেফ দুই উইকেট। প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিনের শেষে শামি নিয়েছেন তিন উইকেট। উমেশ যাদব দুটি এবং জাদেজা ও অশ্বিন একটি করে উইকেট পেয়েছেন। আর ঠিক এরই মাঝে ভারত অধিনায়ক বিরাট কোহলি করলেন ‘ডবল’ রেকর্ড। কী কী রেকর্ড এক নজরে দেখে নেওয়া যাক –

 

১) প্রতিপক্ষকে সবথেকে বেশিসংখ্যক ফলো অন করার নিরিখে দেশের টেস্ট ক্যাপ্টেনদের তালিকায় শীর্ষে বিরাট কোহলি। এতদিন এই কীর্তি দখলে ছিল মহম্মদ আজাহারউদ্দিনের। ৭ বার প্রতিপক্ষকে ফলো অন করতে বাধ্য করেছিলেন তিনি। রাঁচি টেস্টে বিরাট দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করিয়ে সেই সংখ্যা আট করল।

 

২) শেষ ২৬ বছরে বিরাট কোহলি আবার সেই অধিনায়ক যে পরপর দুটি টেস্টে প্রতিপক্ষকে ফলো অন করালেন। প্রথমে পুনে, তারপর রাঁচি টেস্ট। এর আগে ১৯৯৩ সালে ভারত দেশের মাটিতে পরপর দুটি টেস্টে ফলো অন করিয়েছিল।


మరింత సమాచారం తెలుసుకోండి: