টেকনোলজি যতটা খারাপ, তার থেকে শতগুন ভালোও। এই বিতর্কের শেষ নেই। আবার সেটা যদি মোবাইল ফোন হয় তাহলে তো কোনও কথাই নেই, বিতর্কই বিতর্ক। তবে সবকিছুরই ভালো এবং খারাপ দিক আছে এ বিষয়ে কোনও দ্বিমত না থাকাই শ্রেয়। এবার উন্নত টেকনোলজি কতটা প্রয়োজনীয় এবং টেক স্যাভি হওয়া কতটা প্রয়োজনীয় আজকের ঘটনা তার জ্বলন্ত উদাহরণ। ভাবছেন কী এত ভনিতা ? হ্যাঁ, আসল কথাটা বলাই যাক তাহলে।

 

গায়েল সালসিডো। বছর ১৮-র এই মার্কিন যুক্তরাষ্ট্রে আইওয়া প্রদেশের বাসিন্দা। কলেজ ছাত্র। বাড়ি থেকে কলেজ যাওয়ার জন্য প্রতিদিনের মতো এদিনও বেরিয়েছিল। কিন্তু কিছু দূর যাওয়ার পরই রাস্তায় বরফে পিছলে যায় চাকা। গতি থাকার কারণে গাড়ি সোজা গিয়ে পড়ে নদীতে। গাড়ি থেকে কিছুতেই বেরতে পারছিলেন না গায়েল। তার উপর গাড়িতে জল ঢুকতে শুরু করে দিয়েছিল। গায়েল বুঝতে পারেন কিছুক্ষণের মধ্যেই গাড়ি সমেত তিনি জলে ঢুবে যাবেন। এই বিপদের সময় গায়েলের মনে পড়ে অ্যাপলের ভয়েসকমান্ড সিস্টেমের। হাতের ঘড়ির সঙ্গে ফোনটি সিংক্রোনাইজ করা ছিল। গায়েল চিত্কার করে বলে ওঠেন, ‘হে সিরি, ডায়াল ৯১১’।

 

অ্যাপলের ভয়েস অ্যাক্টিভেটেড অ্যাসিস্ট্যান্ট সিস্টেমের নাম ‘সিরি’। ভয়েস কমান্ড দিয়ে সিরি-কে অ্যাক্টিভেট করা যায়। অ্যাক্টিভেট করার পর ‘ডায়াল ৯১১’ বলার ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের আপৎকালীন পরিষেবায় ফোন চলে যায়। তারাই ফোনের লোকেশন ট্র্যাক করে উদ্ধারকারী দল পাঠিয়ে দেয়।

 

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গায়েলের আপৎকালীন কলপেয়ে তাঁকে উদ্ধার করতে পৌঁছে যায় ম্যানসন সিটি ফায়ার ডিপার্টমেন্ট। উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এখন সুস্থ রয়েছেন তিনি।

మరింత సమాచారం తెలుసుకోండి: