আমূল পরিবর্তন,কথা ছিল ট্রেন লেট করলে যাত্রীরা পাবে ক্ষতিপূরণ। ঠিক কথামতই কাজ হল। ভারতীয় রেলে মুম্বইয়ে প্রথম এমন ঘটনা ঘটল। গত শুক্রবার চালু হয়েছে আহমেদাবাদ-মুম্বাই তেজস এক্সপ্রেস। আর এই বেসরকারি সংস্থা দ্বারা পরিচালিত ট্রেন  ৮০ মিনিটের বেশি দেরি করায় অহমদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেসের প্রায় ৬৩০ জন যাত্রীকে জনপ্রতি ১০০ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন। বুধবার রেলের তরফে এ কথা জানানো হয়েছে।

ভারতীয় রেলওয়েতে তেজসই একমাত্র ট্রেন যেখানে ট্রেন দেরি করলে ক্ষতিপূরণ দেওয়া হয় যাত্রীদের। এক ঘণ্টার বেশি দেরিতে ১০০ টাকা করে এবং দু ঘণ্টার বেশি দেরিতে জনপ্রতি ২৫০ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়। দেশের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার তেজসের যাত্রীদের ক্ষতিপূরণ দেওয়া হবে। গত বছর অক্টোবরে দিল্লি-কনউ তেজস এক্সপ্রেস তিন ঘণ্টা দেরিতে গন্তব্যে পৌঁছনোয় ৯৫০ জন যাত্রীকে জনপ্রতি ২৫০ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল।

ওভারহেডে যান্ত্রিক ত্রুটির কারণে ট্রেন পরিষেবায় বিঘ্ন ঘটে। এই কারণে অহমদাবাদ-মুম্বই তেজস এক্সপ্রেস-সহ চারটি দূরপাল্লার ট্রেন দেরিতে চলে। IRCTC-র জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, 'ওভারহেড ইলেকট্রিক তারে সমস্যা থাকায় ট্রেনটির দেরি হয়। ৭৫ মিনিট দেরিতে পৌঁছনোয় যাত্রীপিছু ১০০ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।' ক্ষতিপূরণ পেতে জন্য যাত্রীদের তা দাবি করতে হবে রেলের কাছে। যাত্রীরা 1800-266-8844 নম্বরে ফোন করতে পারেন অথবা email irctcclaim@libertyinsurance.in এখানে মেইল পাঠিয়ে ক্লেইম করতে পারেন।

మరింత సమాచారం తెలుసుకోండి: