গাড়ির বাজার বর্তমানে খুব খারাপ পরিস্থিতিতে এসে ঠেকেছে। গত ৯ মাসে বিক্রির পরিমাণ হু হু করে কমেছে। সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, যা পরিস্থিতি, তাতে উৎপাদনে ব্যাপক কাটছাঁট ও কর্মী ছাঁটাইয়ের পথ নেওয়া ছাড়া দু’টি সংস্থার সামনেই আর কোনও রাস্তা খোলা নেই।তাই এবার উৎপাদনে কাটছাঁট ও কর্মী ছাঁটাইয়ের পথে এ বার নামতে চলেছে জাপানিগাড়ি নির্মাতা সংস্থা  ‘টয়োটা মোটর’ ও দক্ষিণ কোরিয়ার সংস্থা ‘হুন্ডাই মোটর’ও।

আর্থিক বৃদ্ধির গতি শ্লথ থেকে শ্লথতর হয়ে পড়ায় গাড়িনির্মাতা সংস্থাগুলির কপালে ভাঁজ বাড়তে শুরু করেছে। মানুষের হাতে টাকা না থাকায়, চাকরিবাকরির নিশ্চয়তা না থাকায় গাড়ি বিক্রি হচ্ছে না। গাড়িনির্মাতা সংস্থাগুলির গুদামে অবিক্রিত গাড়ি জমতে জমতে পাহাড় হয়ে গিয়েছে। গত জুলাই পর্যন্ত ভারতে এই অবস্থা চলছে টানা ৯ মাস ধরে। তার ফলে, শুধু গাড়ি উৎপাদনেই ব্যাপক কাটছাঁট করা নয়, কর্মী সঙ্কোচনের পথেও যেতে হচ্ছে গাড়িনির্মাতা সংস্থাগুলিকে।

সূত্রের খবরানুসারে এহেন পরিস্থিতিতে গাড়িনির্মাতা সংস্থাগুলিও সিদ্ধান্ত নিয়েছে, তাদের বেশ কয়েকটি কারখানায় তারা উৎপাদনে ব্যাপক কাটছাঁট করবে। সেই মর্মে ওই দু’টি সংস্থার কর্তৃপক্ষ কর্মচারীদের কাছে একটি জরুরি বিজ্ঞপ্তিও পাঠিয়েছেন। দু’টি সংস্থারই গাড়ি  বিক্রি জুলাইয়ে যে হারে পড়েছে, গত দু’দশকে সেই ভাবে কমেনি।

তবে হুণ্ডাই জানিয়েছে এখনই তারা কোন ছাঁটাই করেনি, আশা রাখছে পুজোর মরসুমে গাড়ি বিক্রির সংখ্যা বাড়বে।

‘বেলসোনিকা’৩৫০ জন অস্থায়ী কর্মী ছাঁটাই করেছে বলে জানা গেছে।


మరింత సమాచారం తెలుసుకోండి: