নাগরিকত্ব সংশোধনী আইন অর্থাৎ CAA নিয়ে এক বিশ্লেষণ ও ব্যাখ্যা” শীর্ষক বক্তৃতা দিতে শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন বিজেপি রাজ্যসভার সাংসদ স্বপন দাশগুপ্ত। এরপরেই বিশ্বভারতীর পড়ুয়ারা ছয় ঘণ্টা আটকে রাখেন।

কবিগুরুর বিশ্ববিদ্যালয়ে বিতর্কিত আইন নিয়ে বক্তব্য দিতে আসা ওই বক্তাকেই বুধবার ছয় ঘণ্টা ধরে একটি ঘরে আটকে রাখল বিশ্বভারতীর শিক্ষার্থীরা। রাত ৯ টা নাগাদ পড়ুয়ারা তাদের ধর্না শেষ করেন।

এদিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কেন এই বিষয়ে বক্তৃতা দিতে কেবল বিজেপির মুখপাত্রকে আমন্ত্রণ জানিয়েছেন এবং ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গির বক্তাদের না ডাকার সিদ্ধান্তের প্রতিবাদ করেন পড়ুয়ারা। নাগরিকত্ব সংশোধনী আইন (CAA), জাতীয় নাগরিকপঞ্জি (NRC) এবং জাতীয় জনসংখ্যা নিবন্ধনের (NPR) বিরুদ্ধে প্রতিবাদের জন্য শিক্ষার্থীদের একটি অংশ শ্রমিক সংগঠনের ডাকা ভারত বনধকেও সমর্থন জানিয়েছিল, সেই একই দিনে বিশ্ববিদ্যালয়ে এই আলোচনার আয়োজন করা হয়েছিল।

আজ রাজ্যপাল জগদীপ ধনখড়ও টুইট করে তার উদ্বেগ প্রকাশ করেছেন এবং সারা বাংলা জুড়ে ক্যাম্পাসে ক্রমবর্ধমান ‘অনাচার' দেখে হতাশাও প্রকাশ করে লিখেছেন, “ঘটনাটি রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটারই প্রতিফলন। এটি গুরুতর উদ্বেগের বিষয় যে প্রশাসন কিচ্ছু করছে না। বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখার সময় এসেছে।”

మరింత సమాచారం తెలుసుకోండి: