সামনেই রয়েছে বিহার বিধানসভা নির্বাচন। তার আগে নাগরিকত্ব ইস্যুতে নরেন্দ্র মোদী সরকারের কট্টর দেশের ভোট-রাজনীতির ‘চাণক্য’ প্রশান্ত কিশোর। বিহারে এনডিএ শরিক দল জেডিইউ এর এই সদস্যের নাগরিকত্ব ইস্যুতে মোদী বিরোধিতা নিয়ে বিহারের রাজনীতি ক্রমাগত সরগরম হচ্ছে, যার প্রভাব বাংলা সহ জাতীয় স্তরেও পড়বে বলে মনে করা হচ্ছে। আর এদিন, কার্যত দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সিএএ ইস্যুতে প্রকাশ্যে চ্যালেঞ্জ দিয়ে দিলেন প্রশান্ত কিশোর।
এদিন একটি টুইটে প্রশান্ত কিশোর বলেন, মানুষের প্রতিবাদকে অমান্য করা কোনও সরকারের শক্তি হতে পারেনা। অমিত শাহ জি, যাঁর সিএএ এনআরসি নিয়ে প্রতিবাদ করছেন তাঁদের প্রতি আপনার যদি কোনও ভাবনাই না থাকে, তাহলে এগিয়ে যাচ্ছেন না কেন , আর চেষ্টা করেছেন না কেন সিএএ , এনআরসি লাগু করার, যা আপনি দম্ভের সঙ্গে ঘোষণা করেছিলেন।
 


প্রসঙ্গত, সিএএ ইস্যুতে যেভাবে মোদী সরকারের বিরোধিতায় প্রশান্ত কিশোর ময়দানে নেমেছেন, তাতে বিহারের আসন্ন ভোটে বিজেপির যুদ্ধবিদ্যা কোন পথে এগিয়ে যায়, তা নিয়ে রয়েছে জল্পনা। কারণ, ইতিমধ্যেই প্রশান্তের অবস্থান নিয়ে দুই দলের মধ্যে সিএএ ইস্যুতে খানিকটা মাতানৈক্য দেখা দিতে শুরু করেছে। এদিকে ,নীতীশ কুমার জানিয়ে দিয়েছেন যে, বিহারের ভোট নীতীশ কুমারের নেতৃত্বেই এনডিএ লড়বে। এরপর পরিস্থিতি কোন দিকে যায় সেদিকে নজর গোবলায় রাজনীতির।

మరింత సమాచారం తెలుసుకోండి: