সারদা মামলায় কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে নোটিশ জারি করল দেশের সর্বোচ্চ আদালত। শুক্রবার রাজীব কুমারের বিরুদ্ধে সিবিআইয়ের জামিন খারিজের শুনানির শেষে এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

 

শুক্রবার শুনানির শুরুতেই সিবিআইয়ের আইনজীবী রাজ্যের শীর্ষ পুলিশ কর্তার জামিন কারিজের আবেদন জানান। তিনি আদালতকে জানান, তদন্তের প্রয়োজনে রাজীব কুমারকে হেফাজতে নিয়ে জেরা করা প্রয়োজন আছে। এমনকী দীর্ঘ সময় রাজীব কুমারের সঙ্গে কোনও যোগাযোগ করা যায়নি। দীর্ঘসময় কার্যত ফেরার ছিলেন তিনি। বারবার তাঁকে সমন পাঠালেও তিনি সিবিআই দফতরে আসেননি। সিবিআইয়ের সওয়ালের পর এ দিন প্রধান বিচারপতি এস এ বোবদে মন্তব্য করেন, ‘‘নোটিশ জারি করা হল কারণ, তাঁর বিরুদ্ধে ফেরার হওয়ার উদাহরণ পাওয়া গিয়েছে।” তবে একই সঙ্গে প্রধান বিচারপতি সিবিআইয়ের আইনজীবীকে এটাও স্পষ্ট করে দেন, তদন্তকারী সংস্থাকে উপযুক্ত তথ্যপ্রমাণ দিয়ে আদালতকে সন্তুষ্ট করতে হবে যে, রাজীব কুমারকে গ্রেফতার করা প্রয়োজন। কারণ রাজীব কুমার এক জন উচ্চপদে থাকা পুলিশ আধিকারিক।

  

উল্লেখ্য, সারদা আর্থিক তছরুপ মামলায় যে সিট গঠন করা হয়, তার মাথাতেই ছিলেন রাজীব কুমার। তাঁর বিরুদ্ধে তথ্য প্রমাণ লোপাটের অভিযোগ বরাবরই করে আসছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। নিজেদের হেফাজতে নিতে রাজীবের জামিনের বিরোধিতা করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এরই মধ্যে হাইকোর্ট রাজীব কুমারকে জামিন দিয়ে দেওয়ায়, সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হন তদন্তকারীরা।

 

మరింత సమాచారం తెలుసుకోండి: