নাগরিকত্ব সংশোধনী বিল বৃহস্পতিবার মাঝ রাত থেকে চালু হয়েছে। অর্থাৎ রাষ্ট্রপতি এই বিলের সিল মারার পরেই দেশের আরোও দুই মুখ্যমন্ত্রী এই বিলের বিরোধিতা করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে দাঁড়িয়েছেন।

লোকসভায় ভোটাভুটিতে বিল পাশের পর অগ্নিগর্ভ হয়ে উঠেছে উত্তর-পূর্বের দুই রাজ্য অসম ও ত্রিপুরা। জারি করা হয়েছে কার্ফু। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনাবাহিনী। পথে নেমেছে কলেজ পড়ুয়ারা। এরপরেই সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় উঠেছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে।

এনআরসি-র বিরোধিতা করেছিলেন প্রথম থেকেই। নাগরিকত্ব সংশোধনী বিল বা সিএবি নিয়েও অনড় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁরই সুরে সুর মেলালেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমারিন্দর সিং এবং কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। যে কোনও মূল্যে নাগরিকত্ব বিল তাঁদের রাজ্যে আটকানো হবে বলে জানিয়ে দিয়েছেন এই তিন মুখ্যমন্ত্রী। নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে পাশ হওয়ার আগেই মমতা জানিয়ে দিয়েছিলেন যে পশ্চিমবঙ্গে যতদিন তিনি আছেন, এই বিল কার্যকর করতে দেওয়া হবে না। এবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমারিন্দর সিং বললেন, 'এই বিল অসাংবিধানিক। পঞ্জাবে এই বিল আটকাতে প্রয়োজনে আইন পাশ করা হবে। যে কোনও বিল যা ধর্মের ভিত্তিতে মানুষে মধ্যে ভেদাভেদ সৃষ্টি করে, তা মেনে নেওয়া সম্ভব নয়।'যে কোনও মূল্যে নাগরিকত্ব বিল তাঁদের রাজ্যে আটকানো হবে বলে জানিয়ে দিয়েছেন এই তিন মুখ্যমন্ত্রী। CAB বিরোধিতায় মমতা বন্দ্যোপাধ্যায়ে পাশে আরও দুই মুখ্যমন্ত্রী!

మరింత సమాచారం తెలుసుకోండి: